আবরার হত্যা মামলা

মৃত্যুদণ্ডপ্রাপ্তদের আপিল শুনানির জন্য গ্রহণ

আকরাম হোসেন

ডিবিসি নিউজ

বুধবার ২৬শে জানুয়ারী ২০২২ ০৩:১৮:৫৪ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী আবরার ফাহাদ হত্যা মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামিদের খালাস চেয়ে করা আপিল শুনানির জন্য গ্রহণ করেছেন হাইকোর্ট।

বুধবার বিচারপতি মো. রেজাউল হক ও বিচারপতি রাজিক আল জলিলের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। আপিলের সঙ্গে আসামিদের ডেথ রেফারেন্সের শুনানি একসঙ্গে হবে বলেও আদেশ দিয়েছেন আদালত। 

এর আগে গত ৬ই জানুয়ারি বুয়েট শিক্ষার্থী আবরার ফাহাদ হত্যা মামলার ডেথ রেফারেন্স সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগে এসে পৌঁছে। গত ৮ই ডিসেম্বর বুয়েট শিক্ষার্থী আবরার ফাহাদ হত্যা মামলার ২০ আসামিকে মৃত্যুদণ্ড ও ৫ জনকে যাবজ্জীবন কারাদণ্ড দেন ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনাল-১ এর বিচারক আবু জাফর মো. কামরুজ্জামান। পরে ওই রায়ের বিরুদ্ধে খালাস চেয়ে ১৭ আসামি হাইকোর্টে জেল আপিল করেন।

২০১৯ সালের ৬ই অক্টোবর বুয়েটের শেরেবাংলা হল থেকে তড়িৎ ও ইলেক্ট্রনিক প্রকৌশল বিভাগের দ্বিতীয় বর্ষের ছাত্র আবরার ফাহাদের মরদেহ উদ্ধার করা হয়। ঘটনার পরদিন ৭ই অক্টোবর ১৯ জনকে আসামি করে রাজধানীর চকবাজার থানায় একটি হত্যা মামলা দায়ের করেন নিহতের বাবা বরকত উল্লাহ।

মামলাটি তদন্ত করে পুলিশ বুয়েটের ২৫ শিক্ষার্থীর বিরুদ্ধে ২০১৯ সালের ১৩ই নভেম্বর আদালতে অভিযোগপত্র দেয়। তা আমলে নিয়ে গত বছরের ১৫ সেপ্টেম্বর আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠন করেন আদালত। আসামিরা সবাই বুয়েট শাখা ছাত্রলীগের বহিষ্কৃত নেতাকর্মী। এরপর দীর্ঘ বিচার প্রক্রিয়া শেষে গত ৮ই ডিসেম্বর রায় দেন বিচারিক আদালত।

আরও পড়ুন