আন্তর্জাতিক, আরব

আবারও কুয়েতের প্রধানমন্ত্রীর দায়িত্বে শেখ সাবাহ

Hafijul Haque Ujjal

ডিবিসি নিউজ

মঙ্গলবার ২৩শে নভেম্বর ২০২১ ০৭:৫৯:৪২ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

মন্ত্রিসভার সব সদস্যসহ পদত্যাগ করার ১৫ দিনের মাথায় আবারও কুয়েতের প্রধানমন্ত্রী হিসেবে শেখ সাবাহ আল খালিদকে কুয়েতের প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দেয়া হয়েছে।

মঙ্গলবার দেশটির রাষ্ট্রায়ত্ত বার্তাসংস্থা কুয়েত নিউজ এজেন্সির বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। দেশটির ক্রাউন প্রিন্স শেখ মেশাল আল আহমেদ আল খালিদকে পুনরায় প্রধানমন্ত্রী নিয়োগ দেওয়ার পাশাপাশি অবিলম্বে নতুন মন্ত্রিসভা গঠনের নির্দেশও দিয়েছেন।

পার্লামেন্টে বিরোধী এমপিদের সঙ্গে বিরোধের জেরে গত ৮ই নভেম্বর মন্ত্রিসভার সব সদস্যসহ পদত্যাগ করেছিলেন কুয়েতের প্রধানমন্ত্রী সাবাহ আল খালিদ। 

উল্লেখ্য, ২০১৯ সালে প্রথমবারের মতো কুয়েতের প্রধানমন্ত্রীর দায়িত্ব নেন শেখ সাবাহ আল খালিদ। সম্প্রতি করোনা মহামারি নিয়ন্ত্রণে অদক্ষতা ও দুর্নীতি রোধে প্রত্যাশিত সাফল্য দেখাতে না পারায় প্রধানমন্ত্রী ও মন্ত্রিসভার সদস্যদের ওপর ক্ষুব্ধ হয়ে উঠেছিলেন পার্লামেন্টের সরকারবিরোধী এমপিরা। এরপরই চলতি বছর মার্চ থেকে বিভিন্ন ইস্যুতে মতভেদ শুরু হয় সরকার ও বিরোধী এমপিদের। এই মতভেদের ফলে গত কয়েক মাস ধরে স্থবির পর্যায়ে পৌঁছায় কুয়েতের পার্লামেন্টের কার্যক্রম ও রাজকোষ সংস্কারের মতো বিভিন্ন পদক্ষেপগুলো।

আরও পড়ুন