আন্তর্জাতিক, আরব

আমিরাতের নতুন প্রেসিডেন্ট শেখ মোহাম্মদ বিন জায়েদ

মোমেনুল ইসলাম মমিন

ডিবিসি নিউজ

শনিবার ১৪ই মে ২০২২ ০৫:৩৭:৪৬ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

সংযুক্ত আরব আমিরাতের দীর্ঘদিনের ডি ফ্যাক্টো শাসক শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ান শনিবার দেশটির প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন। প্রেসিডেন্ট শেখ খলিফা বিন জায়েদ আল-নাহিয়ানের মৃত্যুর এক দিন পরই তার স্থলাভিষিক্ত হলেন শেখ মোহাম্মদ।

শুক্রবার (১৩ই মে) আমিরাতের প্রেসিডেন্ট এবং আবুধাবির শাসক শেখ খলিফা বিন জায়েদ আলে নাহিয়ান মৃত্যুবরণ করেন। 

দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা ডাব্লিউএএম জানায়,  ফেডারেল সুপ্রিম কাউন্সিল শেখ মোহাম্মদকে নতুন প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত করেছেন। এর মাধ্যমে ১৯৭১  সালে বাবার প্রতিষ্ঠিত তেল সমৃদ্ধ দেশের শাসক হলেন তিনি। 

'এমবিজেড' নামে পরিচিত শেখ মোহাম্মদ সংযুক্ত আরব আমিরাতের সাতটি আমিরাতের শাসকদের নিয়ে গঠিত ফেডারেল সুপ্রিম কাউন্সিলের সদস্যদের সঙ্গে দেখা করেন।  ফেডারেল সুপ্রিম কাউন্সিল তার সৎ ভাই প্রয়াত প্রেসিডেন্ট শেখ খলিফা বিন জায়েদ আল নাহিয়ানের মৃত্যুতে এক শোকসভার আয়োজন করে। সেখানেই তিনি নতুন প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হন। 

শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ান ১৯৬১ সালে আল আইনে জন্মগ্রহণ করেন। তার বাবা আমিরাতের প্রথম প্রেসিডেন্ট শেখ জায়েদ বিন সুলতান আল নাহিয়ান ও মা শেখা ফাতেমা বিনতে মুবারক।

শেখ মোহাম্মদ বিন জায়েদ যিনি এমবিজেড নামে ব্যাপকভাবে পরিচিত আরব বিশ্বের অন্যতম শক্তিশালী নেতা। তিনি ব্রিটেনের রয়্যাল মিলিটারি একাডেমি স্যান্ডহার্স্টের একজন গ্র্যাজুয়েট।  

শেখ মোহাম্মদের নির্দেশনায় সংযুক্ত আরব আমিরাত মহাকাশে লোক পাঠিয়েছে, মঙ্গলে মিশন পরিচালনা করেছে এবং দেশের প্রথম পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র চালু করেছে। একই সময়ে, এই দেশটি তার তেলসমৃদ্ধ অর্থনীতিকে ব্যবহার করে শক্তিশালী পররাষ্ট্রনীতি গ্রহণ করেছে।

প্রয়াত শেখ খলিফার অসুস্থতার কারণে তিনিই মূলত দেশটির শাসন পরিচালনা করেছেন। তাই তার প্রেসিডেন্ট পদে দায়িত্বগ্রহণ অনেকটা প্রত্যাশিতই ছিল।

আরও পড়ুন