আন্তর্জাতিক, ইউরোপ

ইউক্রেনে রাশিয়ার সামরিক আগ্রাসনের শঙ্কা

আবু বকর

ডিবিসি নিউজ

মঙ্গলবার ২৫শে জানুয়ারী ২০২২ ০৩:২৮:১৫ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

ইউক্রেনে রুশ সামরিক আগ্রাসনের ঝুঁকি বাড়ছে। যেকোনো হুমকি মোকাবিলায় প্রয়োজনীয় প্রস্তুতি নেয়ার কথা জানিয়েছে পশ্চিমা দেশগুলো। তবে এসব কিছুকেই পশ্চিমাদের বাড়াবাড়ি বলে মন্তব্য করেছে রাশিয়া।

ইউক্রেনে প্রতিনিয়ত রাশিয়ার হামলার শঙ্কা বাড়ছে। সম্ভাব্য হামলার সতর্কতায় সামরিক তৎপরতা বাড়াচ্ছে পশ্চিমা দেশগুলো। যেকোনো হামলা মোকাবিলায় ইউক্রেনে মোতায়েনের জন্য আট হাজারের বেশি কমব্যাট সেনাকে প্রস্তুত রেখেছে যুক্তরাষ্ট্র। এছাড়াও সতর্ক অবস্থানে রয়েছে মার্কিন প্রতিরক্ষা দপ্তর। রয়টার্সের এক প্রতিবেদনে এমনটি বলা হয়।

পেন্টাগনের মুখপাত্র জন কিরবি বলেছেন, সেনাদের উপর এখনও কোন নির্দেশ জারি করা হয়নি। খুব অল্প সময়ের নোটিশে যেন তাদের মোতায়েন করা যায় সেজন্য প্রতিরক্ষামন্ত্রী তাদেরকে সতর্ক অবস্থানে থাকতে বলেছেন।

ইউক্রেন বিষয়ে ইউরোপের মিত্রদেশগুলোর সঙ্গে ভার্চুয়াল বৈঠকের পর মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন জানিয়েছেন, ইউক্রেনে যেকোন আক্রমণে রাশিয়ার বিরুদ্ধে সমন্বিত অর্থনৈতিক নিষেধাজ্ঞাসহ সব ধরনের পদক্ষেপের ব্যাপারে সম্মত হয়েছেন তারা। জো বাইডেন বলেন, আমরা খুব সফল একটি আলোচনা করেছি। ইউরোপের নেতাদের সঙ্গে আমাদের মতের কোন পার্থক্য হয়নি।

এদিকে, অতর্কিত আক্রমণ করে কিয়েভ দখলের ষড়যন্ত্র করছে রাশিয়া বলে সতর্ক করেছেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন। তবে রাশিয়ার এধরনের সিদ্ধান্ত ধ্বংসাত্মক পরিণতি নিয়ে আসবে বলেও মনে করেন তিনি।

এছাড়া, পূর্ব ইউরোপে রাশিয়ার আগ্রাসন ঠেকাতে প্রতিরক্ষা ব্যবস্থা জোরদারের ঘোষণা দিয়েছে ন্যাটো। অঞ্চলটিতে যুদ্ধ বিমান ও জাহাজ পাঠানোর কথা জানিয়েছে ডেনমার্ক, স্পেন, ফ্রান্সসহ জোটের বেশ কয়েকটি দেশ। সম্ভাব্য হামলার কারণ দেখিয়ে ইউক্রেন ও রাশিয়ায় ভ্রমণ সতর্কতা জারি করেছে যুক্তরাষ্ট্র, জাপানসহ বেশ কয়েকটি দেশ। এদিকে, দূতাবাস থেকে বিভিন্ন দেশের কর্মীদের সরিয়ে নেয়ার তীব্র সমালোচনা করেছে ইউক্রেন।

ইউক্রেনে সামরিক সরঞ্জাম পাঠানো অব্যাহত রেখেছে যুক্তরাষ্ট্র। তবে চলমান উত্তেজনার মধ্যেই সব ধরনের আক্রমণের আশঙ্কা উড়িয়ে দিয়ে সব প্রস্তুতিকে পশ্চিমা দেশগুলোর বাড়াবাড়ি বলে জানিয়েছে রাশিয়া। ইউক্রেনে যেকোন ধরনের আক্রমণের পরিকল্পনার কথা নাকচ করে দিয়ে রাশিয়া জানিয়েছে, পশ্চিমারা রাশিয়াকে লক্ষ্যবস্তুতে পরিণত করেছে। রাশিয়া কারও জন্য হুমকি নয়।

আরও পড়ুন