আন্তর্জাতিক, এশিয়া, ইউরোপ

ইউরোপীয় দেশগুলোর বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে ইরানের চিঠি

মো. হামিদুর রহমান

ডিবিসি নিউজ

শনিবার ৪ঠা জুলাই ২০২০ ০৮:১১:৪৩ পূর্বাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

ইউরোপীয় তিন দেশ পরমাণু সমঝোতা মেনে চলছে না জানিয়ে ইরান এই সমঝোতা সংক্রান্ত যৌথ কমিশনকে চিঠি দিয়েছে।

এই কমিশন পরমাণু সমঝোতা বাস্তবায়ন তদারকির দায়িত্বে রয়েছে। কমিশনের সমন্বয়কারী হিসেবে ইউরোপীয় ইউনিয়ন বা ইইউ’র পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান কর্মকর্তা জোসেপ বোরেল ইরানের চিঠি পাওয়ার কথা আনুষ্ঠানিকভাবে নিশ্চিত করেছেন।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাইয়্যেদ আব্বাস মুসাভি গতকাল শুক্রবার জানিয়েছিলেন, পরমাণু সমঝোতার ৩৬ নম্বর অনুচ্ছেদের ভিত্তিতে জোসেপ বোরেলের কাছে ওই চিঠি পাঠিয়েছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ।এর কয়েক ঘণ্টা পর শুক্রবারই বোরেল একটি বিবৃতি প্রকাশ করে ইরানের চিঠির আনুষ্ঠানিক প্রাপ্তিস্বীকার করেন।

সাইয়্যেদ মুসাভি আমেরিকার ‘সর্বোচ্চ চাপ প্রয়োগের’ নীতি অনুসরণ না করে পরমাণু সমঝোতায় দেয়া প্রতিশ্রুতি বাস্তবায়নের জন্য তিন ইউরোপীয় দেশ- ফ্রান্স, ব্রিটেন ও জার্মানির প্রতি আহ্বান জানান।

এর আগেও আমেরিকা ও ইউরোপীয় দেশগুলোর পক্ষ থেকে পরমাণু সমঝোতা মেনে না চলার বিষয়টি জানিয়ে যৌথ কমিশনকে চিঠি দিয়েছিল ইরান। কিন্তু ওই চিঠির মাধ্যমে সমস্যার সমাধান না হওয়ায় তেহরান পরমাণু সমঝোতায় নিজের দেয়া প্রতিশ্রুতি বাস্তবায়ন স্থগিত করা শুরু করে যা পাঁচ দফায় সর্বনিম্ন পর্যায়ে পৌঁছে।

আরও পড়ুন