ইউরোপ

ইউরোপে করোনার দ্বিতীয় ঢেউ, দেশে দেশে নিষেধাজ্ঞা

শামীম আহমেদ

ডিবিসি নিউজ

মঙ্গলবার ২২শে সেপ্টেম্বর ২০২০ ০৭:৪২:৩৮ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

ইউরোপে করোনা সংক্রমণ বেড়েই চলেছে। সংক্রমণের দ্বিতীয় ঢেউ রোধে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে শুরু করেছে বিভিন্ন দেশ।

করোনা সংক্রমণের দ্বিতীয় ঢেউ থামাতে বিভিন্ন ধরনের পদক্ষেপ নিতে শুরু করেছে যুক্তরাজ্য। বৃহস্পতিবার থেকে রাত ১০টার পর সব পাব, বার ও রেস্তোরাঁ বন্ধ করতে হবে দেশটিতে। যুক্তরাজ্যে পরবর্তী কী পদক্ষেপ নিতে হবে তা নিয়ে স্কটল্যান্ড, ওয়েলস ও উত্তর আয়ারল্যান্ডের নেতাদের সঙ্গে বৈঠক করেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। নতুন এই নিষিধাজ্ঞা নিয়ে জানাতে স্থানীয় সময় মঙ্গলবার (২২ সেপ্টেম্বর) রাত ৮টায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন ব্রিটিশ প্রধানমন্ত্রী।

যুক্তরাজ্যে অক্টোবরের মাঝামাঝি পর্যন্ত দিনে করোনায় ৫০ হাজার মানুষ সংক্রমিত হতে পারে বলে সতর্ক করেছেন দেশটির প্রধান বৈজ্ঞানিক উপদেষ্টা স্যার প্যাট্রিক ভ্যালেন্স।

এদিকে, স্পেনে শুক্রবার থেকে নতুন ৩১ হাজার করোনা রোগী শনাক্ত হওয়ায় স্বাস্থ্য কর্মকর্তারা নিশ্চিত করেছে দেশটি দ্বিতীয় ঢেউয়ের মাঝামাঝি সময় পার করছে। মাদ্রিদের সাড়ে ৮ লাখ মানুষের এলাকার বাইরে যাওয়ায় বিধিনিষেধ আরোপ করা হয়েছে।

অন্যদিকে, করোনা পরীক্ষা ছাড়া ফ্রান্সের সাতটি এলাকা থেকে ইতালি প্রবেশে নিষেধাজ্ঞা দেয়া হয়েছে।

এদিকে, বিধিনিষেধ শিথিল করা ভুল ছিল বলে স্বীকার করেছেন চেক রিপাবলিকের প্রধানমন্ত্রী আন্দ্রে বাবিস। এরই মধ্যে এক কোটি জনসংখ্যার দেশটিতে ৫০ হাজারের বেশি মানুষ করোনা শনাক্ত হয়েছেন।

আরও পড়ুন