জেলার সংবাদ, শিক্ষা

ইবিতে ছাত্রলীগের দুইপক্ষের সংঘর্ষ, ককটেল বিস্ফোরণ, আহত ১৫

কুষ্টিয়া প্রতিনিধি

ডিবিসি নিউজ

মঙ্গলবার ২১শে জানুয়ারী ২০২০ ০৪:০৬:৪১ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

কুষ্টিয়ার ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) ছাত্রলীগের দুইপক্ষের মধ্যে সংঘর্ষ হয়েছে। এতে কমপক্ষে ১৫ জন আহত হয়েছেন। হামলার অভিযোগে ইবির মেইন গেট বন্ধ করে পদবঞ্চিত অংশের নেতা-কর্মীরা কুষ্টিয়া-ঝিনাইদহ মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ সমাবেশ করেছে।

পুলিশ ও প্রত্যক্ষদর্শীরা জানান, ইসলামী বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতি রবিউল ইসলাম পলাশ ও সাধারণ সম্পাদক রাকিবুল ইসলাম রাকিব তার সহযোগিদের নিয়ে ক্যাম্পাসে প্রবেশ করে। এসময়, দলীয় টেন্ডে যাওয়ার চেষ্টা করলে পদবঞ্চিত মিজানুর রহমান লালন-ফয়সাল আরাফাত গ্রুপের বিক্ষুব্ধ নেতা-কর্মীরা তাদের ধাওয়া দেয়। দুই গ্রুপের মধ্যে সংঘর্ষ হয়।  এতে, সাধারণ সম্পাদক রাকিবসহ দুই পক্ষের কমপক্ষে ১৫ জন নেতা-কর্মী আহত হয়। ধাওয়া খেয়ে পালিয়ে যায় সভাপতি-সম্পাদকসহ তার সমর্থকরা।

পরে, হামলার অভিযোগ এনে লালন-আরাফাত গ্রুপের কর্মীরা ক্যাম্পাসের মূল ফটক বন্ধ করে দিয়ে কুষ্টিয়া-ঝিনাইদহ মহাসড়ক প্রায় ঘন্টাব্যাপী অবরোধ করে বিক্ষোভ সমাবেশ করে। হামলার জন্য পলাশ ও রাকিবকে দায়ী করে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার দাবি করেন।

বিক্ষুব্ধ অংশের নেতা মিজানুর রহমান লালন বলেন, 'পলাশ ও রাকিব বহিরাগত সন্ত্রাসীদের নিয়ে আমাদের নেতা-কর্মীদের ওপর হামলা করে। তারা ককটেল হামলা করলে আমাদের গ্রুপের কমপক্ষে ১০ জন আহত হয়েছে। তাদের বিচারের দাবি জানাচ্ছি।'

তবে, হামলার জন্য পলাশ ও রাকিব প্রতিপক্ষের কর্মীদের ওপর দোষ চাপান। এ ঘটনায়, ক্যাম্পাসে থমথমে অবস্থা বিরাজ করছে। অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

ইসলামী বিশ্ববিদ্যালয় থানার ওসি জাহাঙ্গীর আরিফ বলেন, 'দুই পক্ষের মধ্যে সংঘর্ষ হয়েছে। এতে বেশ কয়েকজন আহত হয়েছে। তবে পরিস্থিতি এখন শান্ত রয়েছে।'

ভারপ্রাপ্ত প্রক্টর আনিচুর রহমান বলেন, 'সংঘর্ষের ঘটনায় তিনিসহ অনেকেই আহত হয়েছে। এখন শান্ত আছে ক্যাম্পাস। সড়ক অবরোধ প্রত্যাহার করলেও মেইন গেট বন্ধ রেখেছে ছাত্রলীগের একটি অংশ।'

উল্লেখ্য, পলাশকে সভাপতি ও রাকিবকে সাধারণ সম্পাদক করে গত ৬ মাস আগে ইবি ছাত্রলীগের কমিটি গঠন করা হয়। এরপর, বিক্ষুব্ধ নেতা-কর্মীদের বারবার বাধার কারণে তারা দীর্ঘদিন ক্যাম্পাসছাড়া। নতুন করে ক্যাম্পাসে প্রবেশের চেষ্টা করায় এ সংঘর্ষ হয়।

 

আরও পড়ুন