অর্থনীতি, আইন ও কানুন

ইভ্যালির সম্পত্তি অডিটের নির্দেশ হাইকোর্টের

শামীম আহমেদ

ডিবিসি নিউজ

মঙ্গলবার ২৫শে জানুয়ারী ২০২২ ০১:৫৭:১৪ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

ই-কমার্স প্রতিষ্ঠান ইভ্যালির সমস্ত সম্পত্তি ভালো কোম্পানি দিয়ে অডিট করার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

মঙ্গলবার দুপুরে বিচারপতি খসরুজ্জামানের কোম্পনি বেঞ্চ এ আদেশ দেন।

এর আগে হাইকোর্ট গঠিত ইভ্যালির পরিচালনা পর্ষদে নিজেদের একজন প্রতিনিধি রাখার দাবি জানিয়েছিলেন প্রতিষ্ঠানটির মার্চেন্ট, গ্রাহকদের একাংশ। পাশাপাশি নিরীক্ষা বা অডিট না হওয়া পর্যন্ত ইভ্যালির কোনো সম্পত্তি বিক্রি না করতে পর্ষদকে অনুরোধ করেছিলেন তারা।

এর আগে, গত ১৭ই জানুয়ারি ইভ্যালি ফ্যানস ক্লাব ও ইভ্যালি আন্দোলনের প্রতিনিধিরা এ দাবি সম্বলিত চিঠি হাইকোর্ট নিযুক্ত বোর্ড কমিটির এমডি মাহবুব কবির মিলনকে দেন। চিঠিতে বলা হয়, ইভ্যালির স্বাভাবিক কার্যক্রম বন্ধ থাকায় মার্চেন্টের ব্যবসা বন্ধ। ফলে তারা ব্যাংকঋণ এবং সাপ্লাইয়ের ক্রেডিটের জন্য অমানবিক জীবনযাপন করছেন।

গত ১৬ জানুয়ারি ইভ্যালির বর্তমান পরিচালনা পর্ষদকে ‘কোম্পানির স্বার্থে’ সম্পদ বিক্রি করে ব্যবহারের অনুমতি দেন হাইকোর্ট। ফলে অডিট পরিচালনা করতে ও কর্মীদের বেতন দিতে ইভ্যালির সিইও মোহাম্মদ রাসেল ও কর্মকর্তাদের গাড়ি বিক্রি করতে চাইছে পরিচালনা পর্ষদ।

বাণিজ্য মন্ত্রণালয়ে দেওয়া ইভ্যালির প্রতিবেদন অনুযায়ী, গত বছরের জুলাই পর্যন্ত তাদের দায়দেনার পরিমাণ ছিল ৫৪৩ কোটি টাকা। এর বিপরীতে প্রতিষ্ঠানটির কী পরিমাণ সম্পদ রয়েছে তার সুস্পষ্ট ধারণা এখনও পাওয়া যায়নি। এছাড়া প্রতিষ্ঠান থেকে কতজন গ্রাহক টাকা পাবেন সে সংখ্যাও অজানা।

আরও পড়ুন