আন্তর্জাতিক, এশিয়া

ইরাকে থেকে মার্কিন সেনা বহিষ্কারের দাবিতে 'মিলিয়ন-ম্যান' মার্চ

ডিবিসি নিউজ ডেস্ক

ডিবিসি নিউজ

বৃহঃস্পতিবার ২৩শে জানুয়ারী ২০২০ ০৭:৩৩:৩৬ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

ইরাক থেকে মার্কিন সেনাদের বহিষ্কারের দাবিতে আগামীকাল শুক্রবার রাজধানী বাগদাদে 'মিলিয়ন-ম্যান' মার্চ অনুষ্ঠিত হতে যাচ্ছে। ইরাকের প্রভাবশালী শিয়া আলেম মুক্তাদা আস-সাদরের আহবানে এই মার্চ অনুষ্ঠিত হবে।

মুক্তাদা সাদরের ডাকা 'মিলিয়ন-ম্যান' মার্চের প্রতি ইরাকের বিভিন্ন প্রতিরোধকামী ও রাজনৈতিক সংগঠন সমর্থন দিয়েছে। গত সপ্তাহে মুক্তাদা সাদর জানিয়েছিলেন, মার্কিন সেনাদের বহিষ্কারের দাবিতে শিগগিরই মিলিয়ন ম্যান মার্চের ডাক দেয়া হবে। ইরাকে মোতায়েন মার্কিন সেনাদের তৎপরতা এবং ইরাকের সার্বভৌমত্ব লঙ্ঘনের নিন্দা ও প্রতিবাদ জানাতে তিনি এ কর্মসূচির ডাক দিয়েছেন। মুক্তাদা সাদর বলেছিলেন, প্রতিদিন দখলদার মার্কিন সেনারা ইরাকের আকাশ, স্থলপথ এবং এর সার্বভৌমত্ব লঙ্ঘন করছে।

এদিকে, বিভিন্ন গণমাধ্যমের খবরে জানা যাচ্ছে যে, ইরাক থেকে সেনা প্রত্যাহারের ব্যাপারে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং ইরাকের প্রেসিডেন্ট বারহাম সালিহ যে বৈঠক করেছেন তাতে ইরাকের জনগণের মধ্যে ক্ষোভ সৃষ্টি হয়েছে। বৈঠক শেষে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সাংবাদিকদের জানিয়েছেন, ইরাক থেকে সামান্য সংখ্যক সেনা প্রত্যাহার করা হবে। কিন্তু ইরাকের জনগণ দীর্ঘদিন ধরে সমস্ত সেনা প্রত্যাহারের দাবি জানিয়ে আসছেন।

মার্কিন সেনাদের বহিষ্কারের দাবিতে গত ৫ই জানুয়ারি ইরাকের জাতীয় সংসদে সর্বসম্মতিক্রমে একটি প্রস্তাব পাস করা হয়েছে।

আরও পড়ুন