আন্তর্জাতিক, আরব

ইরানের নতুন প্রেসিডেন্ট হতে যাচ্ছেন ইব্রাহিম রাইসি

আবু বকর

ডিবিসি নিউজ

শনিবার ১৯শে জুন ২০২১ ০১:৩০:৫৭ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

ইরানের প্রেসিডেন্ট নির্বাচনের চার প্রার্থীর মধ্যে তিনজন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের আনুষ্ঠানিক ফলাফল ঘোষণা করার কয়েক ঘন্টা আগেই পরাজয় স্বীকার করায় ইরানের নতুন প্রেসিডেন্ট হতে যাচ্ছেন ইব্রাহিম রাইসি।

প্রাথমিক রিপোর্টে বলা হয়েছে যে, বিচার বিভাগীয় প্রধান ইব্রাহিম রাইসি বড় ব্যবধানে জয়ী হয়েছেন। তবে এখনও আনুষ্ঠানিক ঘোষণা আসেনি। কাতারভিত্তিক আন্তর্জাতিক সংবাদমাধ্যম আল জাজিরার এক প্রতিবেদনে এমনটি বলা হয়।

প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দিতা করা আবদোল নাসের হেম্মাতি রাইসিকে অভিনন্দন জানিয়ে বলেন, 'আমি আশা করি সুপ্রিম লিডার আয়াতুল্লাহ খামেনির নেতৃত্বে আপনার সরকার দেশের সমৃদ্ধি বয়ে আনবে।'

ইব্রাহিম রাইসি হলেন দেশটির গার্ডিয়ান কাউন্সিল অনুমোদিত প্রার্থীদের মধ্যে সর্বাধিক পরিচিত এবং তিনি দেশটির সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ খোমেনির ঘনিষ্ঠ মিত্র। সুপ্রিম লিডার আয়াতুল্লাহ আলী খামেনির পছন্দের এবং দেশটির দুর্নীতি দমন অভিযানের কারণে বিপুল সমর্থন পেয়ে আসছিলেন তিনি। তিনি যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার মধ্যে থাকা ইরানিদের একজন। কয়েক দশক আগে রাজনৈতিক বন্দিদের হত্যার ঘটনায় তিনি জড়িত এমন সন্দেহে তার ওপর নিষেধাজ্ঞা আরোপ করে ওয়াশিংটন।

এর আগে, শুক্রবার ইরানের প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়। ইরানের নির্বাচনের বিচার বিভাগীয় প্রধান ও আয়াতুল্লাহ খামেনির মিত্র ইব্রাহিম রাইসিসহ সাত প্রার্থীকে অনুমোদন দেয় দেশটির নির্বাচন পর্যবেক্ষক কমিটি। এতে দেশটির বেশ কয়েকজন শীর্ষস্থানীয় ব্যক্তিকে অযোগ্য ঘোষণা করা হয়। তবে, এবার প্রেসিডেন্ট নির্বাচনে চূড়ান্ত প্রার্থী হিসেবে অনুমোদন পাওয়া সাতজনের মধ্যে তিনজন সরে দাঁড়ানোয় সর্বশেষ প্রার্থী ছিলেন চার জন। তারা হলেন-সাইয়্যেদ ইব্রাহিম রায়িসি, মোহসেন রেজায়ি, আব্দুন নাসের হেম্মাতি এবং কাজিযাদে হাশেমি।

এদিকে, ইরানে প্রায় ছয় কোটি ভোটার হলেও শুক্রবার ভোট দেন দুই কোটি ৮০ লাখ ভোটার।

আরও পড়ুন