আন্তর্জাতিক, এশিয়া, অন্যান্য

'ইরানে আগাম হামলা চালানর সক্ষমতা ইসরাইলের নেই'

মো. হামিদুর রহমান

ডিবিসি নিউজ

শুক্রবার ৩রা জানুয়ারী ২০২০ ০৩:১২:২০ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

ইহুদিবাদী ইসরাইলের সাবেক জেনারেল আমোস গিলিদ বলেছেন, ইরানের বিরুদ্ধে আগাম হামলা চালানোর মতো অবস্থা তেল আবিবের আদৌও নেই।

এ জাতীয় হামলার কোনও প্রস্তুতিও বছরের পর বছর ধরে ইসরাইল নিতে পারে নি বলেও জানান তিনি।

ইসরাইলের এফএম ১০৩ রেডিওর সঙ্গে আলোচনার সময় এ সব কথা বলেন তিনি। সাবেক মেজর জেনারেল আমোস গিলিদ বর্তমানে আইপিএস ইন্টারডিসিপ্লিনারী সেন্টার হারজলিয়ার নির্বাহী পরিচালকের দায়িত্ব পালন করছেন।

ইহুদিবাদী আগাম হামলাকে কেন্দ্র করে ইরান যদি তেল আবিবকে লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র ছুঁড়তে থাকে তবে তা ঠেকানর সক্ষমতা ইসরাইলের নেই বলেও উল্লেখ করেন তিনি।

তিনি বলেন, ইরানের ওপর যদি ইসরাইল হামলা করে এবং তেহরান ক্ষেপণাস্ত্র ছুঁড়তে থাকে তা হলে যুদ্ধ জয়ের প্রস্তুতি তেল আবিবের থাকতে হবে। কিন্তু বিগত বছরগুলোতে এ জাতীয় প্রস্তুতি ইসরাইল অর্জন করতে পারে নি বলে খোলামেলা ভাবেই স্বীকার করেন তিনি।

ইরানের বিরুদ্ধে আগাম হামলা চালালে পরিণামে তেল আবিব একঘরে হয়ে পড়বে বলে জানান তিনি। তিনি আরও বলেন, ইরানের বিরুদ্ধে যদি সত্যিই ইসরাইল আগাম হামলা করে তা হলে তেল আবিব একঘরে হয়ে পড়বে এবং ইরানিরা হামলার যথাযথ জবাব দেবে।

এ ধরণের যুদ্ধ দীর্ঘস্থায়ী এবং ইসরাইলের জন্য বেদনাদায়ক হবে বলেও উল্লেখ করেন তিনি। তিনি বলেন, পরমাণু সমঝোতা থেকে এক তরফা ভাবে আমেরিকা বের হয়ে যেয়ে এবং ইরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা এবং চাপ কঠোর করেও তেহরানকে নতি স্বীকারে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ব্যর্থ হয়েছেন।

আরও পড়ুন