আন্তর্জাতিক, ইউরোপ

ইসরায়েলের কাছে ক্ষমা চাইলেন পুতিন

Md. Riad Hossain

ডিবিসি নিউজ

শুক্রবার ৬ই মে ২০২২ ০৮:৫১:১৭ পূর্বাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

নাৎসি নেতা হিটলারের শরীরে ইহুদি রক্ত ছিল, রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের এমন মন্তব্যের জন্য ইসরায়েলি প্রধানমন্ত্রী নাফতালি বেনেটের কাছে ক্ষমা চেয়েছেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

ইসরায়েলি প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে এক বিবৃতিতে এমনটাই বলা হয়েছে। এতে আরও বলা হয়, ইহুদি জনগণ ও দ্বিতীয় বিশ্বযুদ্ধে ইহুদি হত্যাকাণ্ডের শিকার ব্যক্তিদের স্মৃতির প্রতি তাঁর মনোভাব পরিষ্কার করার জন্য পুতিনকে ধন্যবাদ জানিয়েছেন নাফতালি বেনেট।

গেল রোববার এক টেলিভিশন অনুষ্ঠানে, জেলেনস্কি একজন ইহুদি হওয়ার পরও, কেন ইউক্রেনকে নাৎসিমুক্ত করতে অভিযান চালাচ্ছে, তার কারণ জানতে চাওয়া হয়।  জবাবে, ল্যাভরভ বলেন, তিনি বিশ্বাস করেন, ইউক্রেনে নাৎসি শক্তির উপস্থিতি আছে এবং হিটলারের শরীরেও ইহুদি রক্ত ছিল। এতে তীব্র প্রতিক্রিয়া দেখা দেয় ইসরায়েলি রাজনীতিবিদদের মধ্য। দাবি ওঠে ক্ষমা চাইতে হবে রুশ পররাষ্ট্রমন্ত্রীকে।

উল্লেখ্য, গত রোববার ইতালির একটি টেলিভিশনকে দেওয়া সাক্ষাৎকারে ল্যাভরভকে প্রশ্ন করা হয়, ইউক্রেনকে কেন রাশিয়া ‘নাৎসি’ হিসেবে চিত্রিত করছে- যেখানে দেশটির প্রেসিডেন্ট জেলেনস্কি হচ্ছেন একজন ইহুদি। জবাবে ল্যাভরভ বলেন, ‘এতে কিছু আসে যায় না। প্রেসিডেন্ট ইহুদি হলেই যে ইউক্রেনে নাৎসিরা নেই এটা প্রমাণ হয় না।’ তিনি বলেন, ‘আমার ভুল হতে পারে, কিন্তু হিটলারেরও দেহেও ইহুদি রক্ত ছিল। জ্ঞানী ইহুদিরা বলেন যে, সবচেয়ে গোড়া অ্যান্টি-সেমিটরাও সাধারণত ইহুদি হয়ে থাকে।’

ল্যাভরভের এ বক্তব্যে ইসরায়েলে তীব্র ক্ষোভ সৃষ্টি হয়। দেশটির প্রধানমন্ত্রী নাফতালি বেনেট এবং পররাষ্ট্রমন্ত্রী ইয়ার ল্যাপিদ এর নিন্দা করে ল্যাভরভকে ক্ষমা চাইতে বলেন।

আরও পড়ুন