আন্তর্জাতিক, এশিয়া

উত্তর কোরিয়ায় বিদেশি নাটক-সিনেমা দেখার শাস্তি মৃত্যুদণ্ড অথবা বন্দি

ডিবিসি নিউজ ডেস্ক

ডিবিসি নিউজ

বুধবার ৯ই জুন ২০২১ ০৮:৫৪:৪৬ পূর্বাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

বিদেশি নাটক বা সিনেমার বড় চালানসহ ধরা পড়লে মৃত্যুদণ্ড আর কেউ যদি ওইসব ভিডিও দেখার সময় ধরা পড়েন, তাহলে কয়েক বছরের কারাদণ্ড।

ভিনদেশি সিনেমা দেখা, ভিনদেশি পোশাক পরা এমনকি ভিনদেশি গালির ব্যবহারেও হতে পারে কঠোর শাস্তি। এমন বিধান রেখে সম্প্রতি উত্তর কোরিয়ায় একটি আইন পাশ হয়েছে।

চীন থেকে আসা সিডি ও ইউএসবি স্টিকের মাধ্যমে ভিনদেশি নাটক-সিনেমার প্রতি আকৃষ্ট হয় উত্তর কোরিয়ার মানুষ। এসব ভিডিও রাখার অপরাধে বিভিন্ন সময়ে প্রকাশ্যে গুলি করে বেশ কিছু নাগরিককে হত্যাও করা হয়। এরপরও গোপনে ভিনদেশি চলচ্চিত্র ও নাটক দেখে আসছে উত্তর কোরিয়রা।

দেশটিতে সম্প্রতি পাশ হওয়া নতুন একটি আইনে বলা হয়েছে, যদি কেউ যুক্তরাষ্ট্র, দক্ষিণ কোরিয়া কিংবা জাপানি কোন ভিডিও'র বড় চালানসহ ধরা পড়েন, তবে তার শাস্তি মৃত্যুদণ্ড।

নতুন আইনে-কোন শ্রমিক এসব নাটক-সিনেমা দেখার সময় ধরা পড়লে কারখানা প্রধানও শাস্তির মুখোমুখি হবেন, কোন শিশু দেখলে তার পিতামাতাকেও সাজা দেয়া হবে।

এদিকে দেশটির নেতা কিম জং উন গণমাধ্যমে পাঠানো এক খোলা চিঠিতে হুঁশিয়ারি দিয়েছেন- কেউ যদি ভিনদেশি সিনেমা দেখে, ভিনদেশি পোশাক পরে, অনুকরণ করে চুল রাখে, এমনকি গালিও দেয় তবে তাকে কঠোর শাস্তির মুখে পড়তে হবে। এরই মধ্যে কোরিয়ান পপ তারকাদের মতো চুলের ছাঁট ও গোড়ালি পর্যন্ত খাটো ট্রাউজার পরার অভিযোগে তিন কিশোরকে পাঠানো হয়েছে প্রশিক্ষণ শিবিরে।

বিশ্লেষকদের মতে, উত্তর কোরিয়ায় জীবনযাত্রা দিনকে দিন কঠিন হয়ে উঠছে।  লাখ লাখ মানুষ সেখানে খাদ্যাভাবে। ধনী দেশগুলোর জীবনযাত্রা নাটক সিনেমায় দেখে উত্তর কোরিয়রাও না আবার বিদ্রোহী হয়ে উঠতে পারে-এতেই কিমের মূল ভয়। 

আরও পড়ুন