উদ্যোক্তা ও স্টার্টআপ উন্নয়ন

আইডিয়া প্রকল্প ও ইউজিসির মধ্যে সমঝোতা স্মারক সই

Tanjia Khanam Borshon

ডিবিসি নিউজ

বুধবার ২৪শে নভেম্বর ২০২১ ০৫:১৬:৫৮ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

উদ্যোক্তা ও স্টার্টআপদের উন্নয়নের লক্ষ্যে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) সঙ্গে আইসিটি বিভাগের আইডিয়া প্রকল্পের সমঝোতা স্মারক সই হয়েছে।

বুধবার রাজধানীর আগারগাঁওয়ের আইসিটি টাওয়ারে আইসিটি বিভাগের আইডিয়া প্রকল্পের সভাকক্ষে এই সমঝোতা স্মারক সই হয়।

আইসিটি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম এবং ইউজিসি চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহর উপস্থিতিতে এই সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন আইডিয়া প্রকল্পের প্রকল্প পরিচালক ও যু্গ্মসচিব মো. আব্দুর রাকিব এবং ইউজিসি সচিব (অতিরিক্ত দায়িত্ব) ড. ফেরদৌস জামান।

সমঝোতা স্মারক অনুযায়ী, সারা দেশে বিশ্ববিদ্যালয়সমূহে উদ্যোক্তা ও স্টার্টআপদের উন্নয়নের লক্ষ্যে পর্যায়ক্রমে ইনোভেশন হাব তৈরি করবে ইউজিসি এবং আইডিয়া প্রকল্প। উদ্যোক্তাদের কল্যাণে ইন্ডাস্ট্রি, একাডেমিয়া এবং আইডিয়া প্রকল্প যৌথভাবে কাজ করবে। প্রশিক্ষণসহ নানাভাবে উদীয়মান ও সম্ভাবনাময় স্টার্টআপ বা উদ্যোক্তাদের সহোযোগিতা করা হবে।

আইসিটি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম বলেন, এই কার্যক্রমের মাধ্যমে দেশে গড়ে উঠবে কার্যকর স্টার্টআপ ইকোসিস্টেম যা ভবিষ্যতে দেশের উন্নত ব্যবসায়িক পরিবেশ তৈরিতে ভূমিকা পালন করবে।

এছাড়া, অনুষ্ঠানে জানানো হয়, ইউজিসির উদ্যোগে প্রতি বছর “মুজিব ১০০ আইডিয়া” প্রতিযোগিতা আয়োজন করা হবে। প্রতিযোগিতার সেরা ১০ স্টার্টআপকে ১০ লাখ টাকা করে অনুদান দেয়া হবে।

আরও পড়ুন