বাংলাদেশ, জাতীয়, শিক্ষা

এইচএসসি পরীক্ষার সময় ও নম্বর বিভাজন প্রকাশ

আবু বকর

ডিবিসি নিউজ

সোমবার ৯ই মে ২০২২ ০৬:০৬:৩৪ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

প্রকাশ করা হয়েছে এ বছরের এইচএসসি পরীক্ষার সময় ও নম্বর বিভাজন। এবছর এইচএসসি পরীক্ষা হবে ৪৫ থেকে ৫৫ নম্বরের। সময় থাকবে ২ ঘণ্টা।

এছাড়াও, রচনামূলক অংশের জন্য ১ ঘণ্টা ৪০ মিনিট এবং নৈর্ব্যক্তিক অংশের জন্য সময় থাকবে ২০ মিনিট। এরই মধ্যে বিষয়ভিত্তিক পরীক্ষার সময় ও নম্বর বিভাজন প্রকাশ করেছে শিক্ষাবোর্ডগুলো। এই নম্বরকেই একশতে রূপান্তর করে দেয়া হবে ফলাফল।

করোনা মহামারি পরিস্থিতির উন্নতি হলেও এবছর নির্ধারিত সময়ের কয়েক মাস পর হচ্ছে এইচএসসি পরীক্ষা। সংক্ষিপ্ত সিলেবাসে পরীক্ষা শুরুর সম্ভাব্য তারিখ ২২শে আগস্ট।

রবিবার এইচএসসি পরীক্ষার সময় ও নম্বর বিভাজন প্রকাশ করেছে শিক্ষাবোর্ডগুলো। বিজ্ঞপ্তি অনুযায়ী, যেসব বিষয়ে ব্যবহারিক নেই সেগুলোর পরীক্ষা হবে ৫৫ নম্বরের। রচনামূলক অংশে প্রশ্ন থাকবে ১১টি, উত্তর দিতে হবে ৪টির, নম্বর থাকবে ৪০। এসব বিষয়ের নৈর্ব্যক্তিক অংশে প্রশ্ন থাকবে ৩০টি, ২০ মিনিটে উত্তর দিতে হবে ১৫টির, নম্বর থাকবে ১৫।

নৈর্বচনিক বিষয়ে রচনামূলক অংশে প্রশ্ন থাকবে ৮টি, উত্তর দিতে হবে ৩টির, নম্বর ৩০। নৈর্ব্যক্তিক অংশে প্রশ্ন থাকবে ২৫টি, ২০ মিনিটে উত্তর দিতে হবে ১৫টির,  নম্বর থাকবে ১৫।

করোনা পরিস্থিতি স্বাভাবিক থাকলে আগামী বছর থেকে পরীক্ষার সময় এগিয়ে আনা হবে। এমনকি প্রশ্নফাঁস ঠেকাতে কঠোর নজরদারি থাকবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

আরও পড়ুন