বিনোদন, ঢালিউড, সংস্কৃতি

একুশে পদকপ্রাপ্ত নাট্যকার এস এম সোলায়মান স্মরণে নানা আয়োজন

কামরুল ইসলাম

ডিবিসি নিউজ

মঙ্গলবার ২২শে সেপ্টেম্বর ২০২০ ০৯:৪৪:৫০ পূর্বাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

একুশে পদকপ্রাপ্ত নাট্যকার, নির্দেশক, সংগঠক অভিনেতা, সঙ্গীতজ্ঞ ও নাট্যজন এস এম সোলায়মানের আজ ১৯ তম প্রয়ান দিবস।

তিনি ১৯৫৩ সালের ২৯শে সেপ্টেম্বর জন্মগ্রহণ করেন এস এম সোলায়মান। খুব ছোট বেলা থেকে সঙ্গীতের উপড়ে অনুরাগী হয়ে উঠেন তিনি। মঞ্চ নাটক জড়িয়ে পড়েন ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়ার সময়েই। একটা সময় টি এস সিতে রাত-দিন নাটক নিয়ে পড়ে থাকতেন। তিনি বিশ্বাস করতেন নাটকে শুধু শিল্প বুঝলে হয় না, সাথে সাংগঠনিক দক্ষতাও লাগে। সাংগঠনিক ভাবেও তিনি ছিলেন অনন্য।

নব্বইয়ের স্বৈরাচারবিরোধী আন্দোলনে সংস্কৃতিকর্মীদের সংগঠিত করার ক্ষেত্রে এস এম সোলায়মানের ভূমিকা ছিল অগ্রগণ্য। এস এম সোলায়মান কালান্তর, পদাতিক নাট্য সংসদ, ঢাকা পদাতিক, অন্যদল ও থিয়েটার আর্ট ইউনিটের প্রতিষ্ঠাতা সদস্য। 

মাত্র ৪৮ বছরের জীবনে দেশের নাট্যাঙ্গনে ‘কোর্ট মার্শাল’, ‘গোলাপজান’, ‘আমিনা সুন্দরী’, ‘ক্ষ্যাপা পাগলার প্যাচাল’ এর মতো নাটকের জন্ম দিয়ে নিজেকে করে গেছেন অনন্য। সোলায়মানের নাটক মানেই যেন সঙ্গীতের অপূর্ব ব্যবহার। সঙ্গীত যে নাটকে কখনো কখনো সংলাপ হয়ে উঠতে পারে সেটাই যেন দেখিয়েছেন গোলাপজান নাটকে। চরিত্রের কান্না যখন নেপথ্যে সঙ্গীতের সুরে ঝরে পড়ে। গোলাপজানের সংলাপের সঙ্গে সঙ্গে সঙ্গীতেও যেন সংলাপ রচনা করেন নাট্যনির্দেশক এস এম সোলায়মান। ২০০১ সালের ২২ সেপ্টেম্বর না ফেরার দেশে পাড়ি জমান এই নাট্যকার সোলায়মান’। 

প্রতি বছর দিনটি স্মরণ করে নাট্য সংগঠন থিয়েটার আর্ট ইউনিট 'এস এম সোলায়মান প্রণোদনা' অনুষ্ঠানের আয়োজন করে। এ বছর করোনা পরিস্থিতির কারণে অনলাইনে লাইভ অনুষ্ঠানের মাধ্যমে দিনটিকে স্মরণ করা হবে। এবারের সোলায়মান প্রণোদনা পুরস্কার পাচ্ছেন তরুণ অভিনেতা ও নির্দেশক সায়িক সিদ্দিকী। আজ রাত সাড়ে ৮টায় থিয়েটার আর্ট ইউনিটের ফেসবুক পেইজ থেকে সম্প্রচারিত অনুষ্ঠানে সোলায়মান প্রণোদনার স্মারণ ও অর্থমূল্য প্রদান করা হবে।


সায়িক সিদ্দিকী পাচ্ছেন 'এস এম সোলায়মান প্রণোদনা-২০২০

'এস এম সোলায়মান প্রণোদনা-২০২০' এর আহ্ববায়ক আবু সুফিয়ান জানান, ''প্রতি বছরের পাশাপাশি এবার আমরা একজনকে প্রণোদনা দিচ্ছি, সাথে আরো চারজনকে দিচ্ছি। বৈশ্বিক মহামারী করোনার দুঃস্বময়ে সারাদেশে অনেকে নাট্যকর্মী অসহায় মানুষের পাশে দাঁড়ায়, জীবন বাজি রেখে। তাদের মানবিকতার সম্মানে এবার আরো চারজনকে 'এস এম সোলায়মান হিতৈষী সম্মাননা-২০২০' দেওয়া হচ্ছে এরা হলেন আলোক মাহমুদ, মো কামার উল্লাহ সরকার, শাহীন আহম্মেদরজত কাস্তি গুপ্ত।''

বরেণ্য নাট্যব্যক্তিত্ব এস এম সোলায়মানের স্মৃতির স্মরণে ‘এস এম সোলায়মান প্রণোদনা' নামে পুরস্কারটি ২০০৫ সালে প্রবর্তন করা হয়। প্রয়াত এস এম সোলায়মান স্মরণে প্রতি বছর একজন তরুণ মেধাবী নাট্যশিল্পী অথবা নাট্যসংগঠনকে প্রণোদনা স্বরূপ এই পুরস্কার দিয়ে আসছে থিয়েটার আর্ট ইউনিট।

শিল্পচর্চার স্বীকৃতি হিসেবে ২০১৪ সালে একুশে পদক লাভ করেন তিনি। এ ছাড়া রংপুর পদাতিক সম্মাননা (১৯৮৮), বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ফ্লোরিডা সম্মাননা (১৯৯৪), বাংলাদেশ থিয়েটার অব আমেরিকা সম্মাননা (১৯৯৫), বাংলাদেশে চলচ্চিত্র সাংবাদিক সমিতি পুরস্কার (১৯৯৬), বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব লসএঞ্জেলেস সম্মাননা (১৯৯৬), সুবচন নাট্য সংসদ (১৯৯৬), চট্টগ্রাম অ্যাসোসিয়েশন অব নর্থ আমেরিকা সম্মাননা (১৯৯৭), থিয়েটার আর্ট ইউনিট সম্মাননা (১৯৯৮), মহাকাল নাট্য সম্প্রদায় সম্মাননা (২০০০), আরণ্যক নাট্যদলের ‘দীপু স্মৃতি পদক’ (মরণোত্তর-২০০১) এবং ঢাকা পদাতিকের ‘আবুল কাশেম দুলাল স্মৃতি পদক’ (মরণোত্তর- ২০০২) লাভ করেন তিনি।

আরও পড়ুন