বইপত্র, অমর একুশে গ্রন্থমেলা

একুশে বইমেলায় সোমা দেবের দুই বই 'জন্মপরিচয়' ও 'অন্যজীবন'

Kamrul Islam Rubel

ডিবিসি নিউজ

সোমবার ৭ই মার্চ ২০২২ ০৮:৪৫:৪৫ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

সমাজের প্রতিটি স্তরে ও শ্রেণীতে নারীদের প্রতিকূলতা জয় করে এগিয়ে যাওয়া এবং সংগ্রামের গল্প নিয়ে রচিত সোমা দেবের দুই বই 'জন্মপরিচয়' ও 'অন্যজীবন' অমর একুশে গ্রন্থমেলায় পাওয়া যাচ্ছে।

সোমা দেব 'জন্মপরিচয়' বইটিতে নারী চরিত্ররা নিজ কর্মগুণে, নিজের মেধা বিকশিত করে সংস্কারের বাধা ভেঙ্গে এগিয়ে যাওয়ার সংগ্রামের গল্প তুলে ধরেছেন।

পতিতা পল্লীতে জন্ম নেয়া রুপাই, যুদ্ধশিশু হয়ে জন্ম নেওয়া সুবর্ণা, তৃতীয় লিঙ্গের শিশু সাহসী, বুদ্ধি প্রতিবন্ধী মুমু সমাজের সকল বাধার সাথে লড়াই করে নিজ মেধা বিকশিত করে সমাজে প্রতিষ্ঠিত হয়েছে, নতুন পরিচয় তৈরি করেছে যেখানে তার জন্মপরিচয় তুচ্ছ হয়ে গেছে। এই সকল নারী চরিত্র রুপাই, সাহসী, সুবর্ণা, মুমু, অপরাজিতা, চিত্রা, অরুণিমা লড়াই করে জিততে শিখেছে, অন্যকে জেতার, মাথা উঁচু করে বাঁচার স্বপ্ন আর অনুপ্রেরণা দিয়েছে৷ এসব নারীদের মাথা উঁচু করে বেঁচে থাকার, অন্য নারীদের এগিয়ে যাওয়ার অনুপ্রেরণার গল্পগুলো রয়েছে আমার লেখা এই 'জন্মপরিচয়' গ্রন্থে।

'জন্মপরিচয়' গ্রন্থটি অমর একুশে বইমেলায় 'বইপুস্তক প্রকাশন' এ পাওয়া যাচ্ছে।

নারীর সংগ্রাম নিয়ে সোমা দেবের লেখা আরেকটি বই 'অন্যজীবন'। অমর একুশে বইমেলায় বইটি পাওয়া যাবে সপ্তডিঙা প্রকাশন, ৫১৯ নং স্টলে।

আরও পড়ুন