আন্তর্জাতিক, স্বাস্থ্য

এক বছর ধরে পান করেন না পানি, চোখের পানিও যেন অ্যাসিড!

Md. Riad Hossain

ডিবিসি নিউজ

বৃহঃস্পতিবার ১২ই মে ২০২২ ০৭:২৩:৩৯ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

বাইরের কোনও জলের সংস্পর্শে আসা তো দূরে থাক, শরীর ঘামে ভিজে গেলেও যন্ত্রণায় কাতর হয়ে পড়েন। লালচে হয়ে ফুলে ওঠে ত্বক।

শরীর সুস্থ রাখতে পানির বিকল্প নেই। অথচ পানিতেই নাকি তাঁর সবচেয়ে বেশি সমস্যা। ডিম, মাংস, বিভিন্ন রকম শাকসব্জিতে অ্যালার্জি আছে অনেকেরই। এই ধরনের খাবার খেলে অনেকেই অ্যালার্জির সমস্যায় ভুগে থাকেন। কিন্তু অ্যারিজোনার বছর পনেরোর এক কিশোরীর পানি খেলেই নানা সমস্যা দেখা দেয়।

পানিতে গোসল করা তো দূরে থাক, মাথায় পানি ছেটালেও নাকি যন্ত্রণায় কুঁকড়ে যায় শরীর। এমনকি, চোখের পানিও নাকি মনে হয় অ্যাসিড। চোখ থেকে গড়িয়ে পানি গালে পড়তেই পুড়ে যায় মুখের ত্বক। বাইরের কোনও পানির সংস্পর্শে আসা তো দূরে থাক, শরীর ঘামে ভিজে গেলেও যন্ত্রণায় কাতর হয়ে পড়েন। লালচে হয়ে ফুলে ওঠে ত্বক। তীব্র জ্বালা, চুলকানির মতো অস্বস্তিও হতে থাকে। পানির অ্যালার্জির এই অসুখের নাম: অ্যাকোয়াজেনিক আর্টিসারিয়া। এই রোগের উপসর্গ হল পানির সংস্পর্শে এলে জ্বর, নাক দিয়ে জল পড়া, হাঁচি, মাথা যন্ত্রণা। দীর্ঘ এক বছর পানি না খেয়ে কী ভাবে বেঁচে আছেন ওই কিশোরী?

রেচেলের চিকিৎসকরা জানাচ্ছেন, শরীরে যে জল রয়েছে তা থেকে সমস্যা হয় না। জল বাইরে থেকে শরীরে প্রবেশ করলে সমস্যা শুরু হয়। জল পরিশোধন করেও কোনও লাভ হয়নি। এমনকি বৃষ্টি হলেও বাইরে বেরোতে পারেন না। কিংবা কোনও প্রয়োজনে বাইরে গেলেও আপাদমস্তক শরীর ঢেকে রাখেন মোটা কোনও পোশাকে।



এই রোগ খুবই বিরল। এই রোগে আক্রান্ত রোগীর সংখ্যা সারা পৃথিবীতে হাতে গোনা মাত্র। জলের বিকল্প হিসাবে ওই কিশোরী এখন তাই ভরসা রাখেন বেদানার রসে আর বিভিন্ন রকম ভিটামিন সাপ্লিমেন্টে।

আরও পড়ুন