আন্তর্জাতিক, ভারত

এখনও শেষ ইচ্ছা জানায়নি নির্ভয়ার চার আসামি

ডিবিসি নিউজ ডেস্ক

ডিবিসি নিউজ

বৃহঃস্পতিবার ২৩শে জানুয়ারী ২০২০ ০৩:১২:১৪ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

আগামী ১লা ফেব্রুয়ারি ভোর ৬টায় ফাঁসির সাজা কার্যকর করা হবে দিল্লি গণধর্ষণ মামলায় মৃত্যুদণ্ডাদেশ প্রাপ্ত চার আসামির। প্রথা অনুযায়ী তাদের শেষ ইচ্ছা জানতে চাওয়া হয়েছিল। তবে এখনও পর্যন্ত তারা শেষ ইচ্ছার কথা প্রকাশ করেনি।

নির্ভয়া কাণ্ডে মুকেশ সিং, বিনয় কুমার, অক্ষয় সিং এবং পবন গুপ্তাকে ফাঁসির সাজা শোনায় আদালত। তিহার জেলে এখন তাদের ফাঁসির প্রস্তুতি চলছে। তবে কারাকর্তৃপক্ষ জানিয়েছে, এখনও পর্যন্ত নিজেদের শেষ ইচ্ছা সম্বন্ধে কোনও কথাই প্রকাশ করেনি ওই চার ফাঁসির সাজাপ্রাপ্ত আসামি।

নিয়ম অনুযায়ী মৃত্যুদণ্ডাদেশ প্রাপ্ত আসামিদের কাছে তাদের সাজা কার্যকর হওয়ার আগে জানতে চাওয়া হয় যে সে নিজের পরিবারের কার সঙ্গে শেষবারের মতো দেখা করতে চায় কিনা। নিজের সম্পত্তি পরিবারের কাউকে দিয়ে যেতে চায় কিনা। সে সম্পর্কেও জানতে চাওয়া হয় সাজাপ্রাপ্তদের কাছে। এ ক্ষেত্রেও সেই নিয়ম অনুযায়ী চার জনকে প্রশ্ন করা হলেও এখনও পর্যন্ত কোনও উত্তর মেলেনি। অনেকেই মনে করছে, এরকম করে আসলে ফাঁসির সাজা আরও পিছিয়ে দেওয়া যায় কিনা সেই ফিকিরও খুঁজছে তারা।

প্রসঙ্গত, ২০১২ সালের ১৬ই ডিসেম্বর রাতে ২৩ বছরের এক তরুণী তার বন্ধুর সঙ্গে একটি সিনেমা দেখতে গিয়েছিলেন দক্ষিণ দিল্লিতে। ফেরার পথে তারা বাসের জন্য দাঁড়িয়েছিলেন। এই সময় একটি ফাঁকা একটি বাসে তাঁদের তুলে নেয়া হয়। বাসে ছিল ছ'জন ব্যক্তি। এরপর তারা ওই তরুণীকে ধর্ষণ ও লোহার রড দিয়ে নির্যাতন করে কয়েক ঘণ্টা ধরে। তারপর রাস্তায় ছুঁড়ে ফেলে দেয়। তাঁর সঙ্গীও আহত হন। ২৯শে ডিসেম্বর মৃত্যু হয় ওই তরুণীর।

আরও পড়ুন