আন্তর্জাতিক, আরব

এবার হজ পালনকালে ছোঁয়া যাবে না কাবা

ডিবিসি নিউজ ডেস্ক

ডিবিসি নিউজ

সোমবার ৬ই জুলাই ২০২০ ০২:৩১:৩০ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

করোনা মহামারির কারণে এ বছর সীমিত আকারে হজ পালের অনুমতি দিয়েছে সৌদি আরব সরকার। হজ হবে কিনা এ নিয়ে কিছুদিন সংশয়ে চলার পর বিশেষ শর্ত সাপেক্ষে হজের অনুমতি দেয়া হয়।

আর হজ আদায় করার ক্ষেত্রে আরও কিছু বিধি-নিষেধ আরোপ করেছে দেশটি। এর মধ্যে অন্যতম হলো, এ বছর কোনো হাজি কাবা ঘর ছুঁয়ে দেখতে পারবেন না এমনকি ছুঁতে পারবেন না কালো পাথরও । আরব নিউজ জানায়।

সৌদিতে অবস্থানরত লোক ছাড়া বাইরের কোনো দেশ থেকে হজ পালনে আগ্রহী কাউকেই এ বছর হজ পালনের অনুমতিদেয়া হবে না এমন শর্ত আরোপ করে সৌদি সরকার। ফলে মাত্র লাখখানেক মানুষ এবছর হজ্ পালনের সুযোগ পাবেন। করোনা সংক্রমণের আশঙ্কায় এবার শর্তে আরও যুক্ত করা হলো- কোন হাজি কাবা ঘর ও কালো পাথর ছুঁয়ে দেখতে পরবেন না।

সোমবার রাষ্ট্রীয় বার্তা সংস্থা সৌদি প্রেস এজেন্সি জানায়, প্রচণ্ড আবেগ আর ভালোবাসার কারণে সব হাজিরই স্বপ্ন থাকে অন্তত একবার হলেও কাবা ঘর ছুঁয়ে দেখার। কিন্তু করোনার এই সময়ে এটা করতে গেলে সংক্রমণ ছড়িয়ে পড়তে পারে। বিশেষজ্ঞদের মতামত অনুযায়ী, এ বছর তাই কাবা ঘর স্পর্শ করা নিষিদ্ধ ঘোষিত হয়েছে।

প্রতি বছর যে পরিমাণ মানুষ হজ্ব পালন করে থাকেন এবার তার ৯০ শতাংশই থাকছে না। তবুও সতর্ক দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়। তাওয়াফের ক্ষেত্রে নির্দিষ্ট দূরত্ব (দেড় মিটার) বজায় রাখার বিধান জারি করা হয়েছে। নামাজের সময়ও একই দূরত্ব বজায় রাখতে হবে। আরাফাতের ময়দানসহ সব অবস্থানের ক্ষেত্রেও স্বাস্থ্যবিধি মানতে হবে।

এছাড়া হজ্বের সময় মিনা, মুজদালিফা ও আরাফাতের ময়দানেও ভ্রমণ সীমিত করা হবে। আগামী ১৯শে জুলাই থেকে শুরু হওয়া হজ্বের এবারের আয়োজনে পুরোটা সময় হাজি ও আয়োজকদের মাস্ক পরা বাধ্যতামূলক করা হয়েছে।

বিশ্বস্বাস্থ্য সংস্থা হজ্বের ব্যাপারে সৌদির এ সিদ্ধান্তকে সমর্থন দিয়েছে। 

আরও পড়ুন