আন্তর্জাতিক, পাকিস্তান

ওসামা বিন লাদেন পাকিস্তানের নায়ক ছিলেন: পারভেজ মুশারফ

ডিবিসি নিউজ ডেস্ক

ডিবিসি নিউজ

বৃহঃস্পতিবার ১৪ই নভেম্বর ২০১৯ ০৪:০১:১৮ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

ওসামা বিন লাদেন পাকিস্তানের নায়ক ছিল বলে এক সাক্ষাৎকারে মতব্যাক্ত করেছেন পাকিস্তানের প্রাক্তন রাষ্ট্রপতি পারভেজ মুশারফ। এনডিটিভি জানায়।

জিহাদী জঙ্গিদের পাকিস্তানের ‘নায়ক' বলে অভিহিত করে তিনি আরও বলেন, ওসামা বিন লাদেন  আয়মান আল-জাওয়াহিরি, জালালুদ্দিন হাক্কানি ও বাকি জঙ্গিরা 'পাকিস্তানের নায়ক'।

কাশ্মীরিদের পাকিস্তানে প্রশিক্ষণ দেওয়া হত মুজাহিদিন হিসেবে জম্মু ও কাশ্মীরে ভারতীয় সেনার সঙ্গে লড়াইয়ের জন্য বলেও উল্লেখ করেন তিনি। পাকিস্তানের রাজনীতিবিদ ফারহাতুল্লাহ বাবর বুধবার টুইটারে তারিখহীন একটি ভিডিওটি শেয়ার করেন।

ওই ভিডিওতে পারভেজ মুশারফকে বলতে শোনা যায়, 'পাকিস্তানে যে কাশ্মীরিরা আসত তাদের নায়কের সম্মান দেওয়া হত এখানে। আমরা তাদের প্রশিক্ষণ দিই এবং সমর্থন জানাই। আমরা তাদের মুজাহিদীন হিসেবে মনে করি, 'যারা ভারতীয় সেনার সঙ্গে লড়াই করে। এরপর লস্কর-ই-তৈবার মতো সংগঠনগুলি গড়ে ওঠে সেই সময়ে। ওরা (জিহাদী জঙ্গিরা) ছিল আমাদের নায়ক।'

তিনি ওই সাক্ষাৎকারে বলেন, '১৯৭৯ সালে আমরা আফগানিস্তানে ধর্মীয় জঙ্গিবাদ শুরু করি পাকিস্তানের সুবিধার জন্য এবং ওই দেশ থেকে সোভিয়েতদের তাড়াতে। আমরা সারা পৃথিবী থেকে মুজাহিদিনদের নিয়ে আসি, তাদের প্রশিক্ষণ দিই এবং অস্ত্র সরবরাহ করি। আমরা তালিবানদের প্রশিক্ষণ দিয়ে তাদের পাঠাই। ওরা ছিল আমাদের নায়ক। হাক্কানি ছিল আমাদের নায়ক। ওসামা বিন লাদেন ছিল আমাদের নায়ক। আয়মান আল-জাওয়াহিরি ছিল আমাদের নায়ক। এরপর বিশ্বের পরিস্থিতি বদলে গেল। দুনিয়া সব কিছুকে অন্য ভাবে দেখতে শুরু করল। আমাদের নায়করা খলনায়ক হয়ে গেল।'

আরও পড়ুন