জেলার সংবাদ, সংস্কৃতি

কবি সুকান্ত মেলার উদ্বোধন

গোপালগঞ্জ প্রতিনিধি

ডিবিসি নিউজ

সোমবার ১লা মার্চ ২০২১ ০৮:৫৯:৪৭ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় ও জেলা প্রশাসনের উদ্যোগে কবি সুকান্ত মেলার আয়োজন।

গোপালগঞ্জের কোটালীপাড়া উপজেলায় কবি সুকান্ত মেলার উদ্বোধন করা হয়েছে। সোমবার সকালে মেলার আনুষ্ঠানিকতা শুরু হলেও সন্ধ্যায় জেলা প্রশাসক শাহিদা সুলতান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রদীপ প্রজ্জ্বলন করে মেলার উদ্বোধন করেন।

এ সময় উপজেলা নির্বাহী কর্মকর্তা এস এম মাহফুজুর রহমান বলেন, কবি সুকান্ত ভট্টাচার্যের আদর্শকে বর্তমান যুব সমাজের মাঝে ছড়িয়ে দিতে আমরা এ মেলার আয়োজন করেছি। আশা করি এই মেলার মধ্যে দিয়ে কিছুটা হলেও কবি সুকান্ত ভট্রাচার্যকে বাঙ্গালি জাতি বা আগামী প্রজন্মের কাছে আমরা তুলে ধরতে পারবো।

তিনি আরও জানান, প্রতি বছর ৫ দিন ব্যাপি মেলা অনুষ্ঠিত হয়। কিন্তু, এ বছর করোনার কারণে আমরা স্বল্প পরিসরে একদিনের জন্য এ মেলার আয়োজন করেছি।

উল্লেখ্য, ১৯২৬ সালের ১৫ আগষ্ট কবি সুকান্ত ভট্রাচার্য কলিকাতার কালীঘাটের মহিমার হালদার স্ট্রিটে মামা বাড়িতে জন্ম গ্রহণ করেন। তার বাবার নাম নিবারন ভট্রাচার্য এবং মাতা সুনীতি দেবী। ১৯৪৭ সালের ১৩ মে মাত্র ২১ বছর বয়সে মৃত্যু বরণ করেন ক্ষণজন্মা এ কবি। ছাড়পত্র,  ঘুম নেই, পূর্বাভাস, অভিযান, হরতাল- তার উল্লেখযোগ্য কাব্যগ্রন্থ। কবির প্রতিটি কবিতায় অনাচার ও বৈষম্যের বিরুদ্ধে প্রতিবাদ ধ্বনিত হয়েছে।

আরও পড়ুন