বিবিধ, স্বাস্থ্য

করোনাভাইরাসের লক্ষণ, প্রতিরোধে করণীয়

ময়ূখ

ডিবিসি নিউজ

বুধবার ২২শে জানুয়ারী ২০২০ ১১:৪৭:০৩ পূর্বাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

দক্ষিণ কোরিয়া, থাইল্যান্ড ও জাপানের পর চীনে ছড়িয়ে পড়া নতুন ভাইরাসে যুক্তরাষ্ট্র ও তাইওয়ানের দুইজন আক্রান্ত হয়েছেন।  

যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ সংস্থা জানিয়েছে, গত ১৫ই জানুয়ারি চীনের উহান থেকে আক্রান্ত ব্যক্তি সীটল শহরে এসেছেন। তিনি যুক্তরাষ্ট্রের বাসিন্দা। আর তাইওয়ানে আক্রান্ত হয়েছেন একজন নারী, তিনি উহানে কাজের সুবাদে গিয়েছিলেন।  

আমেরিকার স্বাস্থ্য আধিকারিক জানিয়েছেন, আগাম সতর্কতা হিসাবেই চীন থেকে ফেরা ওই যুবককে হাসপাতালে ভর্তি করে চিকিৎসা চালানো হচ্ছে, তবে তার অবস্থা গুরুতর নয়। ইতিমধ্যেই চীন জুড়ে ভয়ঙ্করভাবে ছড়িয়ে পড়েছে ওই ভাইরাস। সে দেশে বহু মানুষ করোনাভাইরাসে আক্রান্ত বলে খবর মিলেছে। 

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে করোনাভাইরাস সি-ফুডের সঙ্গে যুক্ত। করোনাভাইরাস খুব তাড়াতাড়ি ছড়িয়ে পড়ে। উট, বিড়াল এবং বাদুড় সহ অনেক প্রাণীর শরীরেই এই ভাইরাস প্রবেশ করতে সক্ষম। আর এই সব প্রাণী থেকেই  ওই বিরল ভাইরাসে মানুষও সংক্রামিত হতে পারে। তবে এই ভাইরাস এক মানুষ থেকে অন্য মানুষে ছড়িয়ে পড়ার সম্ভাবনা খুবই কম।

করোনাভাইরাসের লক্ষণ?

ঠান্ডা, কাশি, গলা ব্যথা, শ্বাস নিতে অসুবিধা, জ্বর, এগুলিই ওই ভাইরাসের প্রাথমিক লক্ষণ। করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের এর জেরে নিউমোনিয়া হতে পারে এবং এই ভাইরাস কিডনিরও ক্ষতি করে।

প্রতিরোধে করণীয়

প্রথমত, এই ভাইরাসটি যেখানে ছড়াচ্ছে সেখানে যাওয়া এড়ানো উচিত। আর আপনি যদি একান্তই এমন জায়গার কাছাকাছি থাকেন তবে এই ভাইরাস থেকে বাঁচতে আপনি নিম্নলিখিত পদ্ধতিগুলি অবলম্বন করতে পারেন ...
১. আপনার হাত সাবান দিয়ে ভাল করে ধুয়ে নিন। যদি কোনও সাবান না থাকে তবে স্যানিটাইজার ব্যবহার করুন।
২. আপনার নাক এবং মুখ ভালভাবে ঢেকে রাখুন।
৩. অসুস্থ ব্যক্তিদের থেকে যতটা সম্ভব দূরত্ব বজায় রাখুন। তাঁদের ব্যবহৃত বাসন ব্যবহার করবেন না এবং তাঁদের স্পর্শ করবেন না। এর ফলে রোগী এবং আপনি দুজনেই সুরক্ষিত থাকবেন।
৪.ঘর পরিষ্কার রাখুন এবং বাইরে থেকে আসা জিনিসগুলিকেও পরিষ্কার করে ঘরে আনুন।
৫. নন-ভেজ বিশেষত সামুদ্রিক খাদ্য খাওয়া থেকে নিজেকে বিরত রাখুন। কেননা এই ভাইরাস সি-ফুড থেকেই ছড়ায়।

করোনাভাইরাসের চিকিৎসা

এখনও পর্যন্ত করোনাভাইরাস থেকে মুক্তি পেতে কোনও ভ্যাকসিন আবিষ্কার হয়নি। বিজ্ঞানীরা এই ভাইরাসের চিকিৎসার জন্য ভ্যাকসিন তৈরির জন্যে আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছেন। 

আরও পড়ুন