এশিয়া

করোনাভাইরাস: নারীর চেয়ে পুরুষের মৃত্যুহার বেশি, নিরাপদে শিশুরা

শামীম আহমেদ

ডিবিসি নিউজ

মঙ্গলবার ১৮ই ফেব্রুয়ারি ২০২০ ০৪:৩০:৪১ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

করোনাভাইরাস নিয়ে প্রথমবারের মত বড় পরিসরে গবেষণাপত্র প্রকাশ করলো চীন।

দেশটির রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ বিভাগের গবেষণায় দেখা গেছে, কোভিড নাইনটিনের প্রাদুর্ভাবে সবচেয়ে বেশি ঝুঁকিতে রয়েছে বয়স্করা। এছাড়া, আক্রান্ত নারীদের চেয়ে পুরুষদের মধ্যে মৃত্যুহার বেশি। আর, যাদের মৃত্যু হয়েছে তাদের বেশিরভাগই হৃদরোগ, ডায়াবেটিস, স্বাসকষ্ট এবং উচ্চ রক্তচাপে ভুগছিলেন।

মঙ্গলবার, চীনের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ বিভাগের এক গবেষণা প্রতিবেদনে এসব তথ্য উঠে এসেছে। প্রতিবেদনে বলা হয়, ৮০ বছরের বেশি বয়সীদের মধ্যে মৃত্যুর হার সবচেয়ে বেশি। এরপরই ঝুঁকিতে রয়েছেন ৪০ থেকে ৭০ এর কোঠায় যাদের বয়স তারা। তবে, তুলনামূলক কম ঝুঁকিতে ৩৯ বছর বা তার কম বয়সীরা।

গবেষণায় উঠে এসেছে, নিরাপদে রয়েছে নয় বছরের কম বয়সী শিশুরা। করোনা ভাইরাসে এখন পর্যন্ত কোন শিশুর মৃত্যুর ঘটনা ঘটেনি। মৃতদের মধ্যে অধিকাংশই হৃদরোগে আক্রান্ত ছিলেন।  এছাড়া অনেকে ডায়াবেটিস, স্বাসকষ্ট এবং উচ্চ রক্তচাপে ভুগছিলেন। এছাড়াও ঝুঁকিতে রয়েছেন আক্রান্তদের পরিচর্যাকারী স্বাস্থ্যকর্মীরা। মঙ্গলবার, উহানের উচাং হাসপাতালের পরিচালকের মৃত্যু হয়েছে।

দেশটিতে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন তিন হাজারেরও বেশি স্বাস্থ্যকর্মী। যাদের মধ্যে অসুস্থতার লক্ষণ প্রকাশ হয়নি এবং যাদের আক্রান্ত হিসেবে সন্দেহ করা হচ্ছে, এমন ৭০ হাজারেরও বেশি আক্রান্তের শারীরিক নানা বিষয় যাচাই করে এসব তথ্য জানিয়েছে চীনের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ বিভাগ।

আরও পড়ুন