রাজধানী, ইসলাম

করোনাভাইরাস সতকর্তায় সাড়া নেই, মসজিদে শত শত মুসল্লি

শামীম আহমেদ

ডিবিসি নিউজ

শুক্রবার ৩রা এপ্রিল ২০২০ ০১:১৪:৩৫ পূর্বাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

করোনাভাইরাস সতকর্তায় সাড়া নেই অনেক মুসল্লির। সামাজিক দূরত্বের নির্দেশনা থাকলেও মসজিদে জড়ো হচ্ছেন শত শত মানুষ। ইসলামিক ফাউন্ডেশনের পাশাপাশি অসুস্থদের মসজিদে না আসার আহ্বান জানিয়েছেন মসজিদ কর্তৃপক্ষ।

করোনাভাইরাসের কারণে বন্ধ মক্কার মসজিদুল হারাম ও মদীনার মসজিদুল নববীসহ মধ্যপ্রাচ্যের বেশিরভাগ দেশের মসজিদ। তবে বাংলাদেশের চিত্র ভিন্ন। ভাইরাসের সংক্রমণ ঠেকাতে মসজিদে নামাজ পড়া নিয়ে বেশকিছু নির্দেশনা দিয়েছে ইসলামিক ফাউন্ডেশন। তবে সেসব মানা হচ্ছে কতটা?

বৃহস্পতিবার (২রা এপ্রিল) সরেজমিনে গিয়ে দেখা যায়, রাজধানীর মহাখালী কেন্দ্রীয় জামে মসজিদে জোহরের নামাজে মুসল্লিদের উপস্থিতির কমতি নেই। নিয়ম অনুযায়ী নামাজে গায়ে গা ঘেঁষে মুসল্লিরা। সামজিক দূরত্বের আহ্বানে সাড়া নেই তাদের।

এক মুসল্লি বলেন, 'ঝুঁকি তৈরী করছে কিনা বলতে পারছিনা, তবে আমি আল্লাহর উপর ভরসা করে আসছি। আল্লাহ যদি কোন কিছু মানুষকে করে, মানুষকে দেয়। সে বিশ্বাসেই আসা।'

আরেক মুসল্লি জানান, 'অবশ্যই ঝুঁকি আছে, তারপরও আমরা যথাসাধ্য চেষ্টা করবো সতর্ক থাকার।'

কর্তৃপক্ষ বলছেন, অসুস্থ কেউ যেন মসজিদে না আসেন সে বিষয়ে সতর্ক করা হচ্ছে মুসল্লিদের। যদিও করোনায় আক্রান্ত হলেও অসুস্থতার লক্ষণ প্রকাশ পায় না অনেকের। মহাখালি কেন্দ্রীয় জামে মসজিদ ব্যবস্থাপনা কমিটির যুগ্ম সম্পাদক রাশেদুল ইসলাম বলেন, 'যতটুকু রাখা যায় আমরা সর্বোচ্চ ব্যবস্থা নিয়েছি। মুসল্লিরা যারা অসুস্থবোধ করবেন তাদেরকে সতর্ক করা হয়েছে যেন মসজিদে না আসে। যাতে অন্য মুসল্লিরা স্বস্তির সঙ্গে ইবাদত বন্দেগি করতে পারেন।'

লালবাগ শাহী মসজিদেও মুসল্লিদের ভিড়। সতর্কতার বিষয়ে জিজ্ঞাসায় অসন্তুষ্ট কেউ কেউ। এছাড়া, বাসাবো কুসমবাগ জামে মসজিদের চিত্রও একই রকম। সংক্রমণের ঝুঁকি নিয়েই জামাতে নামাজ আদায় করছেন মুসল্লিরা। যাদের অনেকেই বৃদ্ধ।

আরও পড়ুন