আন্তর্জাতিক, আমেরিকা, এশিয়া, ইউরোপ, আরব, অন্যান্য

'করোনার উৎস নিয়ে রাজনীতি দীর্ঘায়িত করছে মহামারি'

ডিবিসি নিউজ ডেস্ক

ডিবিসি নিউজ

বুধবার ২৫শে আগস্ট ২০২১ ০৭:০৮:২৮ পূর্বাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

বিশ্বে করোনাভাইরাস ছড়িয়ে পড়ার দেড় বছরের বেশি সময় পেরিয়ে গেছে। এখন পর্যন্ত ৪৪ লাখের বেশি মানুষের প্রাণ কেড়ে নেয়া এই ভাইরাসের উৎস অনুসন্ধানে বিশ্ব স্বাস্থ্য সংস্থাসহ বেশ কয়েকটি দেশ বারবার উদ্যোগ নিলেও, কোনটাই কাজে আসেনি। উল্টো একে অন্যকে দোষারোপই করেছে পরাশক্তিগুলো।

এখনো জানা যায়নি কোথা থেকে এলো করোনাভাইরাস।  এটি মানবসৃষ্ট নাকি প্রাকৃতিকভাবে এসেছে সে বিষয়েও নিশ্চিত নন বিজ্ঞানীরা। অথচ মহামারির শুরু থেকেই ভাইরাস নিয়ে হয়েছে পাল্টাপাল্টি অভিযোগের খেলা। কখনো যুক্তরাষ্ট্র বলেছে, চীনের গবেষণাগার থেকেই ইচ্ছা কিংবা অনিচ্ছায় ছড়িয়েছে করোনা।

অন্যদিকে, চীন বলেছে, ভাইরাস ছড়ানোর পেছনে মার্কিন বাহিনীর হাত রয়েছে । তবে কেউই অভিযোগের পেছনে নিশ্চিত প্রমাণ দেখাতে পারেনি। এ অবস্থায় জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা মনে করছেন, ভাইরাসের উৎস নিয়ে রাজনীতি মহামারি প্রতিরোধে কোন কাজেই আসছে না।

রাশিয়ান একাডেমি অফ সায়েন্সেস এর সিনিয়র সায়েন্টিস্ট অ্যালেক্সেই জেইকিন বলেন,'পশ্চিমা বিশ্ব শুরু থেকেই করোনার উৎপত্তি নিয়ে চীন ও রাশিয়াকে দায়ী করেছে। দুর্ভাগ্যজনকভাবে করোনার উৎপত্তির বিষয়টিকে অনেক বেশি রাজনীতিকরণ করা হয়েছে।  যদি করোনার উৎস খুঁজে বের করতেই হয় তবে আন্তর্জাতিক মানদণ্ড অনুসরণ করে কাঠামোবদ্ধভাবে তা করা উচিত।'

বিজ্ঞানীরা জানান, করোনার উৎস খুঁজে বের করে তা প্রতিরোধে ব্যবস্থা নিতে গোয়েন্দা সংস্থা নয় বরং দেশগুলোর উচিত আন্তর্জাতিক বিজ্ঞানীদের নিয়োগ দেয়া। ন্যাশনাল অটোনোমাস ইউনিভার্সিটি অফ মেক্সিকোর প্রফেসর অফ পাবলিক হেলথ ম্যালাকুইস লোপেজ জানান,'আমি মনে করি করোনার উৎস খোঁজার বিষয়টি বেশিরভাগই রাজনৈতিক উদ্দেশ্য প্রণোদীত হয়ে গেছে।  শুধু চীনকে দায়ী করার কোন মানে নেই। মানুষের প্রাণ বাঁচানোর দিকে বেশি মনযোগ দেয়া উচিত।'

বিশেষজ্ঞরা বলছেন, মহামারিতে সংকটের মুখোমুখি বিশ্বের সবাই । তাই নেতিবাচক রাজনীতি না করে, করোনা মোকাবিলায় সব দেশকে একসাথে কাজ করার আহ্বান তাদের। 

আরও পড়ুন