ভারত

করোনার পর ভারতে এবার ডেঙ্গু পরিস্থিতির অবনতি

আবু বকর

ডিবিসি নিউজ

রবিবার ১৯শে সেপ্টেম্বর ২০২১ ০৭:৫১:৫৩ পূর্বাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

করোনার আঘাত কিছুটা সামলে উঠলেও ভারতে এখন নতুন আতঙ্ক- ডেঙ্গু। বিশেষ করে উত্তর প্রদেশে ডেঙ্গু আক্রান্ত ও মৃতের সংখ্যা বেড়েই চলেছে। যার বেশিরভাগই শিশু।

উত্তর প্রদেশের ফিরোজাবাদ শহরে হাসপাতালগুলোর সামনে বাড়ছে ডেঙ্গু আক্রান্তদের লাইন। গেল তিন সপ্তাহে রাজ্যটিতে কয়েকশ মানুষ ডেঙ্গু আক্রান্ত হয়েছে। আর মারা গেছেন ১১৪ জন। তবে আক্রান্ত ও মৃত্যুর দিক থেকে শিশুদের সংখ্যাই বেশি। শুধু ফিরোজাবাদের একটি হাসপাতালেই ভর্তি রয়েছে ৪৮০ শিশু। আর এ পর্যন্ত মারা গেছে ৮৮ শিশু।

ডেঙ্গু রোগী বেড়ে যাওয়ায় হাসপাতালগুলোতে বেড সংকট দেখা দিয়েছে। ফলে কোভিড ওয়ার্ডকে ডেঙ্গু ওয়ার্ডে রূপান্তর করছে অনেক হাসপাতাল। এছাড়া ডেঙ্গু রোগীদের প্লাটিলেট খুব দ্রুত কমে যাওয়ায় ব্লাডব্যাংক গুলোকে প্রস্তুত থাকার নির্দেশ দিয়েছে ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়।

ফিরোজাবাদে ডেঙ্গুর কারণে মৃতদের বেশিরভাগই ভাইরাসটির সবচেয়ে প্রাণঘাতী সেরোটাইপ টু বা ডি টু ধরনে আক্রান্ত হন। প্রাথমিক গবেষণায় এ তথ্য উঠে এসেছে বলে জানিয়েছে দেশটির স্বাস্থ্যবিষয়ক শীর্ষ গবেষণা সংস্থা ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চ।

উত্তর প্রদেশ ছাড়াও বিহার, মধ্য প্রদেশ, পশ্চিমবঙ্গ, দিল্লি এবং হরিয়ানাতেও ডেঙ্গু পরিস্থিতি অবনতির দিকে। মধ্য প্রদেশে শুধু গত দুই সপ্তাহে ১হাজার ৪শ ডেঙ্গু রোগী শনাক্ত হয়েছে। এসব রাজ্যে ডেঙ্গু আক্রান্তদের ৭০ শতাংশই শিশু।

এদিকে, করোনা ও ডেঙ্গুর মধ্যে পশ্চিমবঙ্গে ভাইরাল জ্বরের প্রকোপ দেখা দিয়েছে। অজানা জ্বরে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি দেড়শ'র বেশি শিশু। প্রচণ্ড জ্বরের পাশাপাশি আক্রান্ত শিশুদের দেখা দিচ্ছে শ্বাসনালীর প্রদাহ। তবে একে শুধু মৌসুমী জ্বর বলেই মনে করছেন রাজ্যটির স্বাস্থ্য বিশেষজ্ঞরা।

আরও পড়ুন