আন্তর্জাতিক, আরব

করোনার মধ্যেও ইয়েমেনে সৌদি আরবের বিমান হামলা

মো. হামিদুর রহমান

ডিবিসি নিউজ

মঙ্গলবার ৩১শে মার্চ ২০২০ ১২:১৮:৪৬ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

ইয়েমেনের রাজধানী সানায় নতুন করে বিমান হামলা চালিয়েছে সৌদি নেতৃত্বাধীন আরব জোট। বিমান হামলায় অন্তত এক জন নিহত দুই জন আহত হয়েছেন।

ইয়েমেনের হুথি আন্দোলন সমর্থিত সামরিক বাহিনী সৌদি আরবের রাজধানী রিয়াদে এবং দক্ষিণাঞ্চলীয় জিজান শহরে প্রতিশোধমূলক ক্ষেপণাস্ত্র হামলা চালানোর দুই দিন পর সৌদি জোট এই বিমান হামলা চালালো।

ইরানের টেলিভিশন চ্যানেল প্রেস টিভি জানিয়েছে, ইয়েমেনের রাজধানী সানায় প্রেসিডেন্ট ভবন ও সামরিক ঘাঁটিসহ বেশ কয়েকটি স্পর্শকাতর স্থাপনায লক্ষ্য করে সৌদি জোট বিমান হামলা চালায়।

২০১৫ সালের ২৬ মার্চ থেকে সৌদি আরব এবং তার কয়েকটি আঞ্চলিক মিত্র দেশ দারিদ্র্যপীড়িত ইয়েমেনের বিরুদ্ধে সামরিক আগ্রাসন চালিয়ে আসছে। তবে ইয়েমেনের হুথি আনসারুল্লাহ আন্দোলন এবং তাদের সমর্থিত সেনারা সৌদি জোটের আগ্রাসন রুখে দাঁড়িয়েছে। শুধু ২০১৯ সালেই হুথি সমর্থিত সেনারা সৌদি আরবের ভেতরে বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থাপনা লক্ষ্য করে ১,৬৮৬ বার হামলা চালিয়েছে।

ইয়েমেনের সাবেক প্রেসিডেন্ট আব্দ রাব্বু মানসুর হাদিকে ক্ষমতায় পুনর্বহাল এবং হুথি আনসারুল্লাহ আন্দোলনকে নির্মূল করার লক্ষ্য নিয়ে সৌদি জোট ইয়েমেনে আগ্রাসন চালিয়েছিল। তবে এ পর্যন্ত তাদের কোনো লক্ষ্য অর্জতি হয়নি বরং ইয়েমেনের বেসামরিক জনগণ সৌদি জোটের হামলায় ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে।

আরও পড়ুন