• মঙ্গলবার, ০৭ এপ্রিল ২০২০
  • রাত ১১:০৩

করোনার সংক্রমণ রোধে ১৭ পণ্যে শুল্ক ও কর অব্যাহতি

করোনার সংক্রমণ রোধে ১৭ পণ্যে শুল্ক ও কর অব্যাহতি
করোনাভাইরাসের সংক্রমণ রোধে এবং চিকিৎসায় ব্যবহৃত ১৭টি পণ্য আমদানিতে শুল্ক ও কর অব্যাহতির ঘোষণা দিয়েছে এনবিআর।

হ্যান্ড স্যানিটাইজারের জন্য অ্যালকোহল, করোনা টেস্ট কিট, টেস্ট ইনস্ট্রুমেন্ট, জীবানুনাশক, মাস্ক, প্রটেকটিভ গিয়ারসহ মোট ১৭ ধরনের পণ্য আমদানিতে শুল্ক ও কর ৩০শে জুন পর্যন্ত অব্যাহতির ঘোষণা দিয়েছে রাজস্ব বোর্ড-এনবিআর। এ বিষয়ে রবিবার (২২শে মার্চ) প্রজ্ঞাপন জারি করে এনবিআর। তবে, শুল্কমুক্ত পণ্য আমদানির ক্ষেত্রে দু'টি শর্ত থাকছে তা হলো- ঔষধ প্রশাসন অধিদপ্তর কর্তৃক নির্ধারিত পরিমাণ পণ্য আমদানি করতে হবে এবং আমদানি করা পণ্য মানসম্মত কি না তা অধিদপ্তর কর্তৃক নিশ্চিত করতে হবে।

এসব পণ্যের মধ্যে রয়েছে- ইসোপ্রোপাইল অ্যালকোহল, কভিড-১৯ টেস্ট কিটস বেইজড অন ইম্যুনোলজিক্যাল রিঅ্যাকশন, কভিড-১৯ টেস্ট কিটস (পিসিআর টেস্ট), কভিড-১৯ ডায়ানস্টিক টেস্ট যন্ত্র, বড় পরিমাণে জীবাণুনাশক, থ্রি-প্লাই বা থ্রি লেয়ার সার্জিকাল মাস্ক, প্লাস্টিকের তৈরি সুরক্ষা পোশাক, প্লাস্টিকের ফেইস শিল্ড, স্বাস্থ্যকর্মীদের সুরক্ষা পোশাক, ফুল বডি ওভেন স্যুট, মেডিকেল প্রটেকটিভ গিয়ার এবং সুরক্ষা চশমা ও গগলস।

এদিকে, আইইডিসিআর এর তথ্য অনুযায়ী বাংলাদেশে এখন পর্যন্ত ২৭ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। এর মধ্যে, পাঁচজন সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন। আর দু'জনের মৃত্যু হয়েছে।

ডেস্ক
ডিবিসি নিউজ
প্রকাশিতঃ ২২শে মার্চ, ২০২০
আপডেটঃ মঙ্গলবার, ৭ই এপ্রিল, ২০২০ রাত ০৯:২২


সর্বশেষ

ঘটনাপ্রবাহ বিশ্লেষণঃ

আরও পড়ুন