খেলাধুলা

'করোনায় আমেরিকার ক্ষতির পরিমাণ ৫ বিলিয়ন ডলার'

আকরাম হোসেন

ডিবিসি নিউজ

রবিবার ২৯শে মার্চ ২০২০ ০৩:১১:৫৯ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

চলতি মৌসুম এখানেই শেষ হয়ে গেলে ক্ষতি ১০ বিলিয়ন ছাড়াবে।

এক সপ্তাহের মধ্যেই বদলে গেছে আমেরিকা। করোনা আক্রান্তের সংখ্যায় পৃথিবীর যে কোন দেশকে ছাড়িয়েছে যুক্তরাষ্ট্র। ১ লাখ ২০ হাজারের বেশি মানুষ এখন দেশটায় করোনা আক্রান্ত। পুরো দেশ স্হবির, সব খেলাধূলাও বন্ধ। ফোর্বস জানিয়েছে শুধু ক্রীড়াখাতেই ক্ষতির পরিমাণটা ৫ বিলিয়ন ডলার ছাড়িয়ে যেতে পারে।

মার্চ ১১, এনবিএ'তে উথাহ জাজে খেলায় একজন প্রথম আক্রান্ত হন করোনায়। ঐ সময়ই ঘোষণা আসতে শুরু করে আমেরিকায় সব ধরণের ক্রীড়াযজ্ঞ বন্ধের। সিডিসি জানায়, ৫০ এর বেশি মানুষের সমাগম হয় এমন সব খেলাই বন্ধ করে দিতে।

মে'র আগে ফিরছে না খেলা। ফোর্বসের হিসাবে ক্ষতি কমপক্ষে ৫ বিলিয়ন। টিকিট বিক্রি, স্পন্সরশিপ সাথে টিভি রাইট থেকে হারাতে হবে এই পরিমাণ টাকা। বেসবলে ২ বিলিয়ন, এনবিএতে ১.২ বিলিয়ন আর এনসিডাবল এ'র ক্ষতি ১ বিলিয়ন ডলার। এনএইচএল, নাসকার আর এমএলএস মিলিয়ে আরও ৯০০ মিলিয়ন।

শুধু তাই না। ক্ষতি আছে আরও। সব কিছুই বন্ধ। লোক সমাগম নাই। গেল বছর ন্যাশভিলের এনএফএল ড্রাফ্টে মানুষ জড়ো হয়েছিলো লাখ। ঐ এলাকার ইকোনমিক আক্টিভ্যাটি ছাড়িয়েছিলো ২২৪ মিলিয়নের মত।

এনবিএতে কালেক্টিভ বার্গেইনিং অ্যাগ্রিমেন্টের কারণে খেলা না হলে বেতন কাটার নিয়ম আছে। ৮০ ভাগ খেলা শেষ। তারপরও গড়ে দেড় মিলিয়ন ডলার ক্ষতি হতে পারে খেলোয়াড়দের। সব চেয়ে বেশি বেতন পাওয়া খেলোয়াড় স্টেফ কারি একাই হারাবেন প্রায় আট মিলিয়ন ডলার। কাটা হবে কোচদের বেতনও তবে ঘন্টা ভিত্তিতে কাজ করারা পাবেন পুরো টাকা।

ভাবা হচ্ছে মাঠে ফিরবে খেলা। তবে, যত দেরি ততই ক্ষতি। শেষমেস মৌসুম এখানেই শেষ হয়ে গেলে ক্ষতির পরিমাণ ছাড়াবে ১০ বিলিয়ন ডলার।

আরও পড়ুন