জাতীয়

করোনায় আরও ৫০ জনের মৃত্যু, ৮ সপ্তাহের মধ্যে সর্বোচ্চ শনাক্ত

Kamrul Islam Rubel

ডিবিসি নিউজ

মঙ্গলবার ১৫ই জুন ২০২১ ০৬:০৫:৩৪ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

গেল ২৪ ঘন্টায় করোনাভাইরাসে আক্রান্ত আরও ৫০ জনের মৃত্যু হয়েছে।

এ নিয়ে দেশে এ পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা ১৩ হাজার ২২২ জনে দাঁড়ালো। এছাড়া গত ২৪ ঘণ্টায় সারা দেশে নমুনা সংগ্রহ করা হয়েছে ২৩ হাজার ৯৫৩টি। আর দেশের মোট ৫১২টি ল্যাবে অ্যান্টিজেন টেস্টসহ ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষা করা হয়েছে ২৩ হাজার ২৬৫টি। এর মধ্যে ৩ হাজার ৩১৯ জনের দেহে করোনার উপস্থিতি পাওয়া গেছে। যা গেল ৮ সপ্তাহের মধ্যে সর্বোচ্চ সংখ্যক শনাক্ত। মঙ্গলবার (১৫ জুন) করোনা পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে আরও জানান হয়, ২৪ ঘন্টায় নমুনা পরীক্ষা বিবেচনায় করোনা শনাক্তের হার ১৪.২৭ শতাংশ। এ পর্যন্ত মোট নমুনা পরীক্ষা হয়েছে ৬২ লাখ ১৮ হাজার ৯৭৯টি। সে হিসেবে এ পর্যন্ত নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ১৩.৪০ শতাংশ। এছাড়া শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার ১.৫৯ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ৫০ জনের মধ্যে ৩০ জন পুরুষ ও ২০ জন নারী। এ পর্যন্ত মৃত্যুবরণ করা ১৩ হাজার ২২২ জনের মধ্যে ৯ হাজার ৫০৭ জন পুরুষ ও ৩ হাজার ৭১৫ জন নারী। আর গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন আরো ২ হাজার ২৪৩ জন। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯২.৫৩ শতাংশ। এ নিয়ে দেশে মোট সুস্থ রোগীর সংখ্যা দাঁড়ালো ৭ লাখ ৭১ হাজার ৭৩ জন।

এদিকে, বিশ্বব্যাপী এ পর্যন্ত করোনা শনাক্তের সংখ্যা ১৭ কোটি ৭০ লাখ ৯৪ হাজার ছাড়িয়েছে। আর বিশ্বজুড়ে করোনায় মৃত্যু হয়েছে ৩৮ লাখ ২৯ হাজার ১৬০ জনের। এছাড়া সারা বিশ্বে করোনা আক্রান্ত হওয়ার পর সুস্থতার সংখ্যা ১৬ কোটি ১৩ লাখ ২ হাজার ৬৬ জন।

২০১৯ সালের ডিসেম্বরে চীনে করোনাভাইরাসের সংক্রমণ নিশ্চিত হওয়া গেলেও বাংলাদেশে ভাইরাসটি শনাক্ত হয় গত বছরের ৮ মার্চ। ওইদিন তিনজন করোনা রোগী শনাক্ত হওয়ার কথা জানিয়েছিলো স্বাস্থ্য অধিদপ্তর। এর ১০ দিন পর ১৮ মার্চ দেশে প্রথম করোনা আক্রান্ত রোগীর মৃত্যু হয়।

আরও পড়ুন