বাংলাদেশ, জাতীয়

করোনায় আরো ৭ জনের মৃত্যু

আবু বকর

ডিবিসি নিউজ

মঙ্গলবার ২রা মার্চ ২০২১ ০৩:৫৫:৩৬ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

গত ২৪ ঘন্টায় দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আরো ৭ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট প্রাণহানির সংখ্যা দাঁড়িয়েছে ৮ হাজার ৪২৩ জনে।

এছাড়া গেল ২৪ ঘন্টায় দেশের ২১৬টি পরীক্ষাগারে ১৫ হাজার ৩২৫ জনের নমুনা পরীক্ষায় ৫১৫ জনের শরীরে নতুন করে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এ নিয়ে দেশে এ পর্যন্ত করোনা শনাক্তের সংখ্যা দাঁড়ালো ৫ লাখ ৪৭ হাজার ৩১৬ জনে। আজ মঙ্গলবার  (২রা মার্চ) বিকেলে করোনাভাইরাস সংক্রান্ত স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

সংস্থার অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে আরও উল্লেখ করা হয়, গেল ২৪ ঘন্টায় ৮৯৪ জনসহ এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ৪ লাখ ৯৮ হাজার ৬৯১ জন।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ৩ দশমিক ৩৬ শতাংশ। এ পর্যন্ত নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ১৩ দশমিক ৪৪ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯১ দশমিক ১২ শতাংশ। এছাড়া শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৫৪ শতাংশ।

এর আগে, গতকাল সোমবার (১লা মার্চ) স্বাস্থ্য অধিদপ্তরের সংবাদ বিজ্ঞপ্তিতে ৮ জনের মৃত্যুর খবর জানানো হয়। আর গতকাল ১৩ হাজার ৫৭০ জনের নমুনা পরীক্ষায় ৫৮৫ জনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে করোনাভাইরাসের সংক্রমণ নিশ্চিত হওয়া গেলেও বাংলাদেশে ভাইরাসটি শনাক্ত হয় গত বছরের ৮ মার্চ। ওইদিন তিনজন করোনা রোগী শনাক্ত হওয়ার কথা জানিয়েছিলো স্বাস্থ্য অধিদপ্তর। এখন পর্যন্ত বাংলাদেশসহ বিশ্বের ২১৮টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে কোভিড-১৯।

এদিকে, বিশ্বে এখন পর্যন্ত ১১ কোটি ৫০ লাখ ৪৯ হাজার ৪৪ জনের করোনা শনাক্ত হয়েছে এবং বিশ্বজুড়ে করোনায় প্রাণ গেছে ২৫ লাখ ৫১ হাজার ৭৬৭ জনের। এছাড়া করোনা আক্রান্ত হওয়ার পর বিশ্বব্যাপী সুস্থ হয়েছেন ৯ কোটি ৭ লাখ ৭৬৯ হাজার ৬২৬ জন।

করোনায় আক্রান্ত ও মৃতের সংখ্যার দিকে এখন পর্যন্ত তালিকার শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র। দেশটিতে এখন পর্যন্ত ২ কোটি ৯৩ লাখ ১৪ হাজার ২৫৪ জনের করোনা শনাক্ত হয়েছে। আর করোনায় আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ৫ লাখ ২৭ হাজার ২২৬ জনের।

সংক্রমণের দিক থেকে দ্বিতীয় এবং মৃত্যুর দিক থেকে তৃতীয় অবস্থানে রয়েছে এশিয়ার দেশ ভারত। দেশটিতে এখন পর্যন্ত করোনা শনাক্ত হয়েছে ১ কোটি ১১ লাখ ২৪ হাজার ৫২৭ জনের এবং মৃত্যু হয়েছে ১ লাখ ৫৭ হাজার ২৭৫ জনের।

সংক্রমণে দিক থেকে তৃতীয় অবস্থানে থাকলেও মৃতের সংখ্যার দিক থেকে দ্বিতীয় অবস্থানে রয়েছে লাতিন আমেরিকার দেশ ব্রাজিল। দেশটিতে এখন পর্যন্ত ১ কোটি ৫ লাখ ৮৯ হাজার ৬০৮ জনের করোনা শনাক্ত হয়েছে এবং মৃত্যু হয়েছে ২ লাখ ৫৫ হাজার ৮৩৬ জনের।

সংক্রমণের দিক চতুর্থ এবং মৃতের দিক পঞ্চম অবস্থানে রয়েছে রাশিয়া। দেশটিতে এ পর্যন্ত করোনা শনাক্তের সংখ্যা ৪২ লাখ ৬৮ হাজার ২১৫জন এবং মহামারিতে প্রাণহানি হয়েছে ৮৬ হাজার ১২২ জনের। অন্যদিকে, সংক্রমণের দিক থেকে রাশিয়ার নিচে থাকলেও মৃতের সংখ্যার রাশিয়াকে ছাড়িয়ে গেছে যুক্তরাজ্য। ইউরোপের দেশটিতে করোনা শনাক্তের সংখ্যা ৪১ লাখ ৮২ হাজার ৯ জনের এবং মৃত্যু হয়েছে ১ লাখ ২২ হাজার ৯৫৩ জনের।

আরও পড়ুন