জাতীয়, স্বাস্থ্য

দেশে ২৪ ঘণ্টায় করোনায় মারা যাওয়া ৫জনই পুরুষ

শামীম আহমেদ

ডিবিসি নিউজ

বৃহঃস্পতিবার ১৮ই নভেম্বর ২০২১ ০৪:১৯:৩৬ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে দেশে গত ২৪ ঘণ্টায় পাঁচজনের মৃত্যু হয়েছে। এদের সবাই পুরুষ। এ নিয়ে করোনায় দেশে ২৭ হাজার ৯৩৯ জন মারা গেলেন।

গত ২৪ ঘণ্টায় করোনা শনাক্ত হয়েছে ২৪৪ জনের। এ নিয়ে দেশে করোনায় শনাক্তের সংখ্যা দাঁড়াল ১৫ লাখ ৭৩ হাজার ৪৫৮ জন। দেশে করোনা সংক্রমণের ৬১০তম দিনে বৃহস্পতিবার করোনা পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

এর আগে, গতকাল বুধবার করোনায় ৬ জনের মৃত্যু ও ২৬৬ জনের শরীরে করোনার উপস্থিতি শনাক্তের তথ্য জানিয়েছিল স্বাস্থ্য অধিদপ্তর।

প্রাপ্ত তথ্যমতে, গত ২৪ ঘণ্টায় সারা দেশে নমুনা সংগ্রহ করা হয়েছে ১৯ হাজার ৫৭০টি। আর দেশের মোট ৮৩৬টি ল্যাবে অ্যান্টিজেন টেস্টসহ ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষা করা হয়েছে ১৯ হাজার ৫০৭টি। এর মধ্যে ২৪৪ জনের দেহে করোনার উপস্থিতি পাওয়া গেছে। যেখানে পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ১.২৫ শতাংশ। এ পর্যন্ত মোট নমুনা পরীক্ষা হয়েছে ১ কোটি ৬ লাখ ৭৩ হাজার ৪৩১টি। এ পর্যন্ত পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ১৪.৭৪ শতাংশ।

এতে আরও জানানো হয়, ১৭ই নভেম্বর সকাল ৮টা থেকে ১৮ই নভেম্বর সকাল ৮টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ৫ জনই পুরুষ। শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার ১.৭৮ শতাংশ। এ পর্যন্ত মারা যাওয়া ২৭,৯৩৯ জনের মধ্যে ১৭ হাজার ৮৮৪ জন পুরুষ ও ১০ হাজার ৫৫ জন নারী। আর গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন আরো ২৯৪ জন। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯৭.৭২ শতাংশ। এ নিয়ে মোট সুস্থ রোগীর সংখ্যা দাঁড়ালো ১৫ লাখ ৩৭ হাজার ৫১৮ জন।

এদিকে, বিভাগওয়ারি মৃতের সংখ্যার দিক থেকে গত ২৪ ঘণ্টায় ঢাকা বিভাগে ৩ জন, চট্টগ্রাম বিভাগে ১ জন ও রংপুর বিভাগে ১ জন মারা গেছেন। এছাড়া রাজশাহী, বরিশাল, সিলেট, ময়মনসিংহ ও খুলনা বিভাগে গেল ২৪ ঘন্টায় করোনায় কারও মৃত্যু হয়নি।

উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহান শহরে প্রথম করোনার সংক্রমণ দেখা দেয়। কয়েক মাসের মধ্যে এ ভাইরাস বিশ্বজুড়ে ছড়িয়ে পড়ে। বাংলাদেশে প্রথম করোনার সংক্রমণ শনাক্ত হয় গত বছরের ৮ই মার্চ। ওইদিন তিনজন করোনা রোগী শনাক্ত হওয়ার কথা জানিয়েছিলো স্বাস্থ্য অধিদপ্তর। তবে প্রথম মৃত্যুর খবর জানানো হয় একই বছরের ১৮ই মার্চ।

এরপর বিভিন্ন সময় করোনার সংক্রমণ কমবেশি হয়েছে। তবে চলতি বছরের মে মাসের শেষের দিকে দেশে করোনার ডেল্টা ধরনের দাপটে পরিস্থিতি খারাপ হতে থাকে। এর আগে একই বছরের ২০শে জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি পরিস্থিতি ঘোষণা করে সংস্থাটি।

এখন পর্যন্ত বিশ্বের ২১৮টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে করোনাভাইরাস (কোভিড-১৯)। গত আগস্টের প্রথম দিকে করোনার গণটিকা দেওয়া শুরু হয়। এরপর সংক্রমণ ও মৃত্যু উভয়ই কমতে শুরু করে।

আরও পড়ুন