• শুক্রবার, ১০ এপ্রিল ২০২০
  • রাত ৩:৪৭

করোনায় নতুন আক্রান্ত ৫, মোট রোগী ৪৪

করোনায় নতুন আক্রান্ত ৫, মোট রোগী ৪৪
কারও মৃত্যু না হলেও গত ২৪ ঘন্টায় বাংলাদেশে করোনাভাইরাসে আরও ৫ জন নতুন করে আক্রান্ত হয়েছেন। এ নিয়ে করোনাভাইরাসে আক্রান্ত মোট রোগীর সংখ্যা ৪৪ জন।

করোনাভাইরাস নিয়ে বৃহস্পতিবার (২৬শে মার্চ) বিকেলে মহাখালীর স্বাস্থ্য অধিদপ্তর থেকে ভিডিও কনফারেন্সে এ তথ্য জানান আইইডিসিআর এর পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা। নতুন আক্রান্তদের বিষয়ে তিনি জানান, যে পাঁচজন নতুন করে আক্রান্ত হয়েছেন তাদের একজন বিদেশ ফেরত। বাকীরা অন্যদের সংস্পর্শে এসে আক্রান্ত হয়েছেন।

আর নতুন করে যারা আক্রান্ত হয়েছেন তাদের সবাই পুরুষ। এদের মধ্যে একজন ষাটোর্ধ্ব ব্যক্তি। বাকি চারজনের বয়স ৩০ থেকে ৪০ এর মধ্যে।

আর অন্য যারা করোনায় আক্রান্ত তাদের অবস্থা স্থিতিশীল। সুস্থ হয়ে এখন পর্যন্ত বাড়ি ফিরে গেছেন মোট ১১ জন। গত ২৪ ঘন্টায় ১২৬ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। এছাড়া, এখন থেকে বিভাগী পর্যায়ে করোনাভাইরাসের পরীক্ষা সম্পন্ন হবে। আর নমুনা ফলাফল দ্রুত দেয়ার উদ্যোগ নেয়া হয়েছে।

মীরজাদী সেব্রিনা ফ্লোরা বলেন, এতোদিন শুধু বিদেশ থেকে যারা আসছিলেন তাদের নমুনা সংগ্রহ করা হচ্ছিল, তবে এখন থেকে তারা আরো বিস্তৃত উপায়ে নমুনা সংগ্রহ করা শুরু করবেন। আইইডিসিআর ছাড়াও পরীক্ষা প্রসারিত করা হয়েছে। একই পদ্ধতিতে খুব শিগগিরই জনস্বাস্থ্য প্রতিষ্ঠান, ঢাকা শিশু হাসপাতাল ও চট্টগ্রামের বিআইটিআইতে এই কার্যক্রম শুরু করা হচ্ছে।

মন্ত্রণালয়, স্বাস্থ্য অধিদপ্তর ও আইইডিসিআর ছাড়া জেলা পর্যায়ে হটলাইন নম্বর দেয়া হচ্ছে বলে জানিয়েছেন আইইডিসিআরের পরিচালক। তিনি বলেন, আমাদের টিম হাসপাতালে গিয়ে নমুনা সংগ্রহ করে নিয়ে আসতো এখন হাসপাতাল নমুনা সংগ্রহ করে পাঠাবে।

এর আগে, বিদেশ থেকে এসেছেন এমন মানুষের সংস্পর্শে ছিলেন এবং আক্রান্ত ব্যক্তির সংস্পর্শে ছিলেন এমন মানুষের নমুনা সংগ্রহ করে পরীক্ষা করা হয়েছিল। এই পরীক্ষা পদ্ধতিতে অনেক সময় অপেক্ষা করতে হয়েছে, এখন সময় কমানোর লক্ষ্যে নতুন উদ্যোগ নেয়া হয়েছে বলেও জানান তিনি।

ডেস্ক
ডিবিসি নিউজ
প্রকাশিতঃ ২৬শে মার্চ, ২০২০
আপডেটঃ শুক্রবার, ১০ই এপ্রিল, ২০২০ সকাল ০৯:০৫


সর্বশেষ

ঘটনাপ্রবাহ বিশ্লেষণঃ

আরও পড়ুন