অর্থনীতি

করোনায় নতুন করে কেউ দরিদ্র হয়নি: অর্থমন্ত্রী

আবু বকর

ডিবিসি নিউজ

বুধবার ৯ই জুন ২০২১ ০৮:০৮:০২ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

করোনায় দেশে নতুন করে মানুষ দরিদ্র হয়েছে, এমন তথ্য স্বীকার করেন না অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

আজ বুধবার (৯ জুন) দুপুরে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে সংবাদ সম্মেলনে এমন কথা বলেন অর্থমন্ত্রী। প্রস্তাবিত বাজেটের কোনো দুর্বলতা নেই বলেও দাবি তার। এমনকি বিশ্বব্যাংকের জিডিপি প্রবৃদ্ধির পূর্বাভাসও মানতে নারাজ মুস্তফা কামাল।

জীবন ও জীবিকা থমকে গেছে করোনায়। চাকরি হারিয়ে শহর ছেড়ে গ্রামে চলে গেছেন অনেকেই। গবেষণা সংস্থাগুলো বলছে, গেল দেড় বছরে করোনার অভিঘাতে নতুন করে গরীব হয়েছে দেড় কোটিরও বেশি মানুষ। পিপিআরসি, সানেম ও সিপিডির জরিপে উঠে এসেছে এমন তথ্যসহ নতুন দারিদ্রের নানা শঙ্কা। এমনকি সরকারি গবেষণা প্রতিষ্ঠান বিআইডিএসের জরিপও সমর্থন করছে এমন চিত্রকে।

সানেমের গবেষণা পরিচালক সায়মা হক বিদিশা জানান, ৪২ শতাংশের মতো একটা দারিদ্রতার হার দেখা যায়। জরীপের ভিন্নতার কারণে সংখ্যাগত কিছুটা তারতম্য থাকতে পারে। তবে এরকম তথ্যই সবসময় উঠে এসেছে।

তবে এসব গবেষণা প্রতিষ্ঠানের তথ্য মানতে নারাজ অর্থমন্ত্রী। কেবল সরকারি প্রতিষ্ঠানের তথ্যেই ভরসা রাখবেন তিনি উল্লেখ করে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, 'যাদের কাছে দুই আড়াই কোটি মানুষের লিস্ট রয়েছে, তারা সেটা কোথায় পেয়েছে তা জানা দরকার। আমাদের নিজস্ব প্রতিষ্ঠান আছে। এই প্রতিষ্ঠানগুলো থেকে তথ্য না পাওয়া পর্যন্ত অন্য কারও তথ্য আমি গ্রহণ করতে পারিনা।'

করোনার কারণে নতুন অর্থবছরে বাংলাদেশের প্রবৃদ্ধি কমবে বলছে বিশ্বব্যাংক। সেটিও মানতে রাজি নন অর্থমন্ত্রী। তিনি বলেন, 'বিশ্বব্যাংক যা বলে, এ পর্যন্ত মিলেছে কিনা! ২০২১-২২ এর মধ্যে আমাদের যে কর্মপরিকল্পনাগুলো রয়েছে তা আমরা অর্জন করতে পারব।'

প্রস্তাবিত বাজেটে উপস্থাপিত পরিসংখ্যান বিভ্রান্তিমূলক ও নৈরাজ্যকর- নাগরিক সমাজের এমন অভিযোগও মানছেন না অর্থমন্ত্রী। লিখিত আকারে পেলে অভিযোগের জবাব দেবেন বলেও জানান তিনি।

আরও পড়ুন