বাংলাদেশ, ভ্রমণ, জেলার সংবাদ

করোনায় রাজশাহীর দর্শনীয় স্থানগুলো পর্যটকশূন্য  

ডিবিসি নিউজ ডেস্ক

ডিবিসি নিউজ

রবিবার ২৭শে সেপ্টেম্বর ২০২০ ০৭:৪৪:০০ পূর্বাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

৬ মাস পর রাজশাহী অঞ্চলের প্রত্নতত্ব নিদর্শনগুলো দর্শনার্থীদের জন্য খুলে দেয়া হয়েছে। তবে এখনো দেখা মিলছে না উল্লেখযোগ্য দর্শনার্থীর। এতে করে প্রত্নতত্ব নিদর্শন কেন্দ্রিক ব্যবসা-বাণিজ্যেও পড়েছে ভাটা।

সংক্রমণের আশংকায় ৬ মাস বন্ধ রাখা হয়েছিলো রাজশাহী অঞ্চলের প্রত্নতত্ব নিদর্শনগুলো। ১৬ই সেপ্টেম্বর থেকে তা খুলে দেয়া হয়েছে। তবে এখনো স্বাভাবিক হয়নি পরিবেশ। দর্শনীয় স্থানগুলো থাকছে দর্শনশূণ্য।

সাংস্কৃতিক কর্মী নাসির উদ্ব-দ্বীন জানান,'প্রায় দর্শনার্থী শূণ্য। শুনসান নিরবতা বিরাজ করে। মানুষের কোন পদচারণা নাই।'

রাজশাহীর পুঠিয়া রাজবাড়ী এলাকা ডাবের জন্য বিখ্যাত।  রাজবাড়ী দেখতে আসা পর্যটকরা তৃষ্ণা নিবারণ করতেন এখানকার ডাব দিয়ে। এতেই রমরমা চলতো আমিনুলের ডাব ব্যবসা। প্রতিদিন এক থেকে দেড় হাজার ডাব বিক্রি হতো। পর্যটকশূণ্য পুঠিয়ায় এখন তার ২০০ ডাবই বিক্রি করা কঠিন। আমিনুলের মতোই ব্যবসা খারাপ যাচ্ছে অন্য ব্যবসায়ীদেরও। ডাব ব্যবসায়ী আমিনুল ইসলাম বলেন,'আগে রাজবাড়ি দেখতে আসতো। ব্যবসা ভালো চলতো। করোনা কারণে কেউ আসছে না। ব্যবসা আর আগের মতো চলছে ন।'

অবশ্য প্রত্নতত্ত্ব বিভাগ বলছে, পর্যটকরা বেশ আগ্রহ নিয়েই আসছেন। স্বাস্থ্যবিধি মেনে তাদের প্রবেশ করতে দেয়া হচ্ছে। পুঠিয়া গ্রুপ অব মনুমেন্টের সহকারী কাস্টডিয়ান শাওলী তালুকদার বলেন,'প্রচুর দর্শনার্থী আগ্রহ সহকারেই আসছে। স্বাস্থ্য অধিদপ্তরের স্বাস্থ্যবিধি মেনে তারা পরিদর্শন করছেন। আমরা তাদেরকে নিয়ম মেনে ঢোকার অনুমতি দিচ্ছি।'

করোনা ভীতি মানুষের মন থেকে দূর হতে শুরু করেছে। তবে পরিবেশ পুরোপুরি স্বাভাবিক হতে আরো সময় লাগবে বলে মনে করেন রাজশাহী অঞ্চলের মানুষজন।  

আরও পড়ুন