জাতীয়

করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে আছে, তিন স্তরের কার্যক্রম গ্রহণ: প্রধানমন্ত্রী

শামীম আহমেদ

ডিবিসি নিউজ

রবিবার ৫ই এপ্রিল ২০২০ ১০:২৫:৪৭ পূর্বাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

সরকার ঠিক সময়ে ব্যবস্থা নেয়ায় দেশে করোনাভাইরাস পরিস্থিতি নিয়ন্ত্রণে আছে। ভাইরাস না ছড়ানোর জন্য তিন স্তরের কার্যক্রম নেয়া হয়েছে, বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

গণভবন থেকে করোনাভাইরাস সংকটে দেশের সম্ভাব্য অর্থনৈতিক প্রভাব ও উত্তরণের কর্মপরিকল্পনা ঘোষণা করছেন প্রধানমন্ত্রী। রবিবার (৫ই এপ্রিল) সকাল ১০টায় শুরু হওয়া প্রেস কনফারেন্সে এ কথা বলেন তিনি। এসময় প্রধানমন্ত্রী বলেন, চীনে করোনাভাইরাস দেখা দেয়া পর পরই বাংলাদেশ বিষয়টিকে গুরুত্বের সাথে বিবেচনা করেছে। এ বিষয়ে যথাযথ পদক্ষেপ নিয়ে কাজ করে যাচ্ছে আইইডিআর। করোনারোধে তিন স্তরের কার্যক্রম বাস্তবায়ন শুরু করেছে সরকার। সরকার জাতীয় কমিটি গঠন করেছে। একটি মৃত্যুও কাম্য নয় উল্লেখ করে ঘরে থেকে সামাজিক দূরত্ব বজায় রাখার নির্দেশ দেন তিনি।

এছাড়া, করোনাভাইরাসের কারণে মানুষের আর্থ সামাজিক অবস্থা যেন থেমে না যায় সে লক্ষ্যে প্রধানমন্ত্রী বিভিন্ন পদক্ষেপের পাশাপাশি ৭২ হাজার ৭৫০ কোটি টাকার প্রণোদনা প্যাকেজ ঘোষণা করেন। প্রধানমন্ত্রী আরও বলেন, শিল্প উৎপাদন, সেবা খাত, এভিয়েশন, পর্যটন, ক্ষতিগ্রস্ত হচ্ছে চাহিদা হ্রাস পেতে শুরু করেছে। পুঁজিবাজারে দরপতন ঘটেছে্। মন্দা স্থায়ী হলে বিশ্ব মহামন্দার সম্মুখীন হবে বলে আশঙ্কা করা হচ্ছে। এসবের কেমন প্রভাব পড়বে তা এখনও নিশ্চিত নয়। দেশের স্বাধীনতা অর্জনের পর থেকে দেশের সার্বিক উন্নয়ণে আওয়ামী লীগ কাজ করে যাচ্ছে। আওয়ামী লীগের লক্ষ্য দেশের আর্থ সামাজিক উন্নয়ন। সামাজিক সুরক্ষা নিশ্চিতে নিম্ন আয়ের মানুষের জন্য বিনামূল্যে খাদ্য বিতরণসহ ১০ টাকা কেজি দর চাল বিতরণ, নগদ অর্থ প্রদানসহ বয়স্ক ও বিধবা ভাতার ব্যবস্থা করা হবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আরও জানান, সরকারী ব্যয় কমানোর পদক্ষেপ নেয়া হয়েছে, যেন অর্থনৈতিক চাপ সৃষ্টি না হয়। অর্থনীতির চাকা সচল রাখতে বিভিন্ন ধরণের শিল্প প্রতিষ্ঠানগুলোকে ওয়াকিং ক্যাপিটালে ঋণ প্রদান করা হবে। ক্ষুদ্র কুটির শিল্পে ২০ হাজার কোটির টাকা ঋণ সুবিধা দেয়া হবে।

প্রণোদনার টাকা নিয়ে অনিয়ম করলে কঠোর ব্যবস্থা নেয়া হবে বলে জানান তিনি। আর, সবাই সচেতন হলে করোনা রোধ করা সম্ভব হবে বলেন প্রধানমন্ত্রী। এসময় সকলকে ঘরে বসে নববর্ষ উদযাপন করার আহবান জানান শেখ হাসিনা।

উল্লেখ্য, দেশে করোনাভাইরাসে এখন পর্যন্ত আক্রান্তের সংখ্যা ৭০ জন। আর, দেশে এ পর্যন্ত মৃতের  সংখ্যা ৮ জন। শনিবার (৪ঠা এপ্রিল) আরও ৯ জন করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে দেশে। বর্তমানে মোট ১০০ জন আইসোলেশনে রয়েছেন। আরও ২৫৭ জনসহ এ পর্যন্ত মোট ১৬,৯১০ জনকে হোম কোয়ারেন্টিনে পাঠানো হয়েছে।

আরও পড়ুন