• রবিবার, ০৭ জুন ২০২০
  • সকাল ৬:০৮

করোনা মহামারিতে অনলাইন বিনোদনের উদ্যোগ নিয়েছে গ্যোটে ইনস্টিটিউট

করোনা মহামারিতে অনলাইন বিনোদনের উদ্যোগ নিয়েছে গ্যোটে ইনস্টিটিউট
বিশ্বব্যাপী করোনা মহামারি পরিস্থিতিতে গৃহবন্দী মানুষের জন্য অনলাইনে বিনোদনমূলক অনুষ্ঠান প্রচারের উদ্যোগ নিয়েছে গ্যোটে ইনস্টিটিউট। ‘কুলটুরামা.ডিজিটাল’ শীরনামে বিশ্বের বিভিন্ন দেশের সাংস্কৃতিক অনুষ্ঠান দেখা যাবে ঘরে বসেই।

‘কুলটুরামা.ডিজিটাল’, লাইভ অনুষ্ঠানের পাশাপাশি, দর্শকের পছন্দের অনুষ্ঠানও প্রচার করবে। এ অনুষ্ঠানগুলো অনলাইনে দেখতে পাবেন এই লিঙ্কের মাধ্যমে: www.kulturama.digital

লিঙ্কটির মাধ্যমে অনুষ্ঠান দেখতে অনলাইনে ফ্রি রেজিস্ট্রেশন করতে পারবেন সাবসক্রাইবার। ঢাকা থেকে কুলটুরামা.ডিজিটালের প্রথম অনুষ্ঠানটি আয়োজন করে গত ১৬ই এপ্রিল। ঢাকা অ্যাবলটন ইউজর গ্রুপ এই অনুষ্ঠানটির আয়োজক। 

ঢাকা থেকে আগামী ৩০শে এপ্রিল অনুষ্ঠিত হতে যাচ্ছে দ্বিতীয় আয়োজন ‘টেলিভিশন’ সিনেমা। দর্শকদের অনুরোধে এটি প্রচার করা হবে । বাংলাদেশ সময় রাত ১০টা থেকে  প্রচারিত হবে মোস্তফা সরোয়ার ফারুকী পরিচালিত এই সিনেমাটি। ৮৬তম একাডেমি অ্যাওয়ার্ডে শ্রেষ্ঠ বিদেশি ভাষার চলচ্চিত্র বিভাগে পুরস্কার লাভ করে এটি। সিনেমাটি দেখতে ব্রাউজ করুন: https://kulturama.goethe.de/ondemand/television-by-mostofa-sarwar-farooki-2013-256?fbclid=IwAR1cbLElF71Urp6xQ-gHaqcpYtW__4xUz4YSDTUJ3gUE3D5Pc08hWdmhqik

করোনাভাইরাসের এই পরিস্থিতিতে বিশ্বজুড়ে শিল্পী এবং সাংকৃতিক প্রতিষ্ঠানগুলো অস্তিত্বের সঙ্কটের মুখে পড়েছে। অনির্দিষ্টকালের জন্য মিউজিয়াম,নাট্যশালা, সিনেমা হলগুলো বন্ধ। গানের কোন কনসার্টের আয়োজন করা হচ্ছে না। এমনকি অন্তর্জাতিক অনেক সাংস্কৃতিক অনুষ্ঠান বাতিল করা হয়েছে। 

তবে, ইন্টারনেটের যেহেতু কোন সীমানা নাই, তাই এ মাধ্যমটিকে কাজে লাগিয়েই এ উদ্যোগ নিয়েছে গ্যোটে ইন্সটিটিউট। করোনা মহামারি'র মধ্যে অনলাইনই একজন শিল্পীকে অনেক দূর পৌছে দেবে। এ লক্ষ্যকে সামনে রেখে গ্যোটে ইনস্টিটিউট একটি কালচারাল ডিজিটাল ক্যালেন্ডার প্রকাশ করেছে। 'কুলটুরামা.ডিজিটাল' নামে ওই ক্যালেন্ডারে শিল্পী এবং সাংস্কৃতিক সংগঠন বা প্রতিষ্ঠানগুলো তাদের ডিজিটাল কালচারাল অনুষ্ঠানের প্রস্তাব দিতে পারবে। আর এ জন্য কোন টাকা দিতে হবে না। 

এখান একাধারে পরীক্ষামূলক এবং শাস্ত্রীয় এ দুইধারার অনুষ্ঠানেই থাকবে। কুলটুরামা.ডিজিটাল এর মাধ্যমে সংস্কৃতি প্রেমীরা সারা বিশ্বের সংস্কৃতির সাথে পরিচিত হবে। এখানে শিল্পীকে অর্থিকভাবে সহায়তা দেবারও  সুযোগ থাকছে। যদি কেউ চান তবে একটি ডোনেশন বাটন আছে, সেই বানটটিতে ক্লিক করে; যে কোন শিল্পীকে আর্থিকভাবে সাহায্য করতে পারবেন। এই সাইটটি মূলত ইংরেজি ভার্সন হলেও, এখানে তারিখ এবং ক্যাটাগরি অনুযায়ী আলাদা অনুষ্ঠানমালা থাকবে। তাই একজন দর্শক চাইলেই তাদের পছন্দমতো যে কোন অনুষ্ঠান দেখতে পারবে। 

কুলটুরামা মূলত আন্তর্জাতিক সংস্কৃতিকে আপনার ঘরে পৌঁছে দেবে। আপনি চাইলে পছন্দের বিষয় এখান থেকে দেখার অনুরোধ করতে পারবেন। সেই সঙ্গে শিল্পীদের সাহয্য করতে পারবেন। আরো পারবেন, করোনা আক্রান্ত বিশ্বে সকলের সঙ্গে একাত্মতা ঘোষণা করার সুযোগ।

ডেস্ক
ডিবিসি নিউজ
প্রকাশিতঃ ২৭শে এপ্রিল, ২০২০
আপডেটঃ শনিবার, ৬ই জুন, ২০২০ সকাল ১১:০৪


সর্বশেষ

আরও পড়ুন