আন্তর্জাতিক, এশিয়া, অন্যান্য

করোনা সংক্রমণের কথা স্বীকার করেছে উত্তর কোরিয়া

Md. Riad Hossain

ডিবিসি নিউজ

বৃহঃস্পতিবার ১২ই মে ২০২২ ০৫:৩৪:৩৩ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

সরকারিভাবে প্রথমবারের মতো কোভিড-১৯ সংক্রমণের কথা নিশ্চিত করেছে উত্তর কোরিয়া। বৃহস্পতিবার সংক্রমণের কথা জানানোর পাশাপাশি দেশজুড়ে লক ডাউনের নির্দেশ দেওয়া হয়েছে। রাষ্ট্রীয় সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, অতি সংক্রামক ওমিক্রন ভাইরাসের একটি সাব-ভ্যারিয়েন্ট পিয়ংইয়ং শহরে শনাক্ত হয়েছে।

রাষ্ট্রীয় সংবাদমাধ্যমে বলা হয়েছে, অতি সংক্রামক ওমিক্রন ভাইরাসের একটি সাব-ভ্যারিয়েন্ট পিয়ংইয়ং শহরে শনাক্ত হয়েছে। তবে আক্রান্তের সংখ্যা কিংবা সংক্রমণের সম্ভাব্য উৎস নিয়ে বিস্তারিত কিছু জানানো হয়নি। আক্রান্তদের নমুনা গত ৮ই মে সংগ্রহ করা হয়। করোনাভাইরাস সংক্রমণ মোকাবিলা নিয়ে দেশেটির নেতা কিম জং উন সংশ্লিষ্টদের নিয়ে বৈঠক করেছেন। সংরক্ষিত জরুরি মেডিক্যাল সরবরাহ বাড়ানোর প্রতিশ্রুতি দিয়েছেন কিম। গত দুই বছরেরও বেশি সময় ধরে বিশ্ব জুড়ে করোনা মহামারি ছড়িয়ে পড়লেও একজনও আক্রান্তের কথা স্বীকার করেনি উত্তর কোরিয়া।

উত্তর কোরিয়ার প্রথম করোনাভাইরাস সংক্রমণ মোকাবিলার উপায় নিয়ে দেশেটির নেতা কিম জং উন ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির বৈঠকে আলোচনা করেছেন। সব শহর এবং এলাকায় কঠোর লক ডাউন বাস্তবায়নের নির্দেশ দেন তিনি। এছাড়া সংরক্ষিত জরুরি মেডিক্যাল সরবরাহ বাড়ানোর প্রতিশ্রুতি দেন কিম জং উন।

বিশ্ব জুড়ে মহামারির দীর্ঘ সময়ে উত্তর কোরিয়া কখনো একজনও করোনাভাইরাস আক্রান্তের কথা স্বীকার করেনি। তবে উত্তর কোরিয়া এবং যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা এ নিয়ে সন্দেহ পোষণ করেন। বিশেষ করে প্রতিবেশি দক্ষিণ কোরিয়া এবং চীনে ব্যাপকভাবে অতি সংক্রামক ওমিক্রন ভ্যারিয়েন্ট ছড়িয়ে পড়ার সময়েও উত্তর কোরিয়ায় একজনও আক্রান্ত না হওয়ায় সেই সন্দেহ গাঢ় হয়।

বিশ্বজুড়ে কোভিড-১৯ ভ্যাকসিন বিনিময় কর্মসূচি এবং  চীন থেকে আসা সিনোভাক বায়োটেক ভ্যাকসিনের চালান প্রত্যাখ্যান করেছে উত্তর কোরিয়া।

আরও পড়ুন