রাজধানী

কারাগারে লেখক মুশতাকের মৃত্যুর সুষ্ঠু তদন্ত ও বিচারের দাবি

ময়ূখ

ডিবিসি নিউজ

সোমবার ১লা মার্চ ২০২১ ০৪:৩৭:১৭ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

কারাগারে লেখক মুশতাক আহমেদের মৃত্যুর সুষ্ঠু তদন্ত ও বিচারের দাবি জানিয়েছে বেশ কয়েকটি বাম ছাত্র সংগঠন।

আজ রবিবার দুপুরে লেখক মুশতাক আহমেদের মৃত্যুর ঘটনায় স্বরাষ্ট্রমন্ত্রণালয় ঘেরাও কর্মসূচিতে সচিবালয়ের সামনের সড়কে অবস্থান নিয়ে এই দাবি জানান তারা। 

কারা অভ্যন্তরে লেখক মুশতাক আহমেদের মৃত্যুর প্রতিবাদে স্বরাষ্ট্র মন্ত্রণালয় ঘেরাও করতে দুপুর ১২টার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্য থেকে বিক্ষোভ মিছিল বের করে বাম ছাত্র সংগঠনগুলো। 

মিছিলটি বেশ কয়েকটি সড়ক ঘুরে হাইকোর্ট মোড়ে পৌঁছালে ব্যারিকেড দেয় পুলিশ। তবে খুব সহজেই সেই ব্যারিকেড ভেঙে মিছিল এগিয়ে যায় সচিবালয়ের দিকে। 

পরে বিদ্যুৎ ভবনের সামনে আবারও মিছিলটি আটকে দেয় পুলিশ। সেখানেই বিক্ষোভ সমাবেশ হয়। মৃত্যুর ঘটনার সুষ্ঠু তদন্ত ও বিচার, ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলসহ আটককৃতদের মুক্তির দাবি জানান নেতারা। এছাড়া, পরবর্তী কর্মসূচি ঘোষণা সংবাদ সম্মেলন করে তুলে ধরা হবে বলে জানান তারা।  

ডিজিটাল নিরাপত্তা আইনে গ্রেপ্তার হয়ে ছয় মাসের বেশি কারাবন্দি অবস্থায় বৃহস্পতিবার রাত সোয়া ৮টার দিকে গাজীপুরের কাশিমপুরের হাইসিকিউরিটি কারাগারে মৃত্যু হয় মুশতাক আহমেদের। 

গত বছরের মে মাসে লেখক মুশতাক আহমেদ, কার্টুনিস্ট আহমেদ কবির কিশোর, রাষ্ট্রচিন্তার সদস্য দিদারুল ইসলাম ও ঢাকা স্টক এক্সচেঞ্জের পরিচালক মিনহাজ মান্নানকে র‌্যাব গ্রেপ্তার করে।

সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহার করে রাষ্ট্রের বিরুদ্ধে ষড়যন্ত্রমূলক কথাবার্তা ও গুজব ছড়ানোর অভিযোগে এ সময় মোট ১১ জনের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করে র‌্যাব। সেই মামলায় দুজন জামিনে মুক্তি পেলেও মুশতাক ও কিশোরের জামিন আবেদন ছয়বার নাকচ হয়।

আরও পড়ুন