জাতীয়, ইসলাম

কাল থেকে শুরু হচ্ছে হজের নিবন্ধন

আকরাম হোসেন

ডিবিসি নিউজ

রবিবার ১৫ই মে ২০২২ ০৭:২০:৫৯ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

আগামীকাল সোমবার থেকে শুরু হচ্ছে হজের নিবন্ধন প্রক্রিয়া। ২০২০ সালে যারা প্রাক নিবন্ধন করেছিলেন, এবার তারা অগ্রাধিকার পাবেন।

করোনার কারণে গেল দুই বছর সৌদি আরবের বাইরে থেকে কেউ হজে অংশ নিতে পারেননি। এবার চাঁদ দেখা সাপেক্ষে ৮ই জুলাই সৌদি আরবে শুরু হবে হজের আনুষ্ঠানিকতা। এবছর সারা বিশ্বের ১০ লাখ মানুষ হজ করার সুযোগ পাচ্ছেন। স্বাভাবিক সময়ে এ সংখ্যা থাকে ২০ থেকে ২৫ লাখ।

সব মিলিয়ে এবার সময়ও কম। ১৬ থেকে ১৮ই মে, এই ৩ তিনদিনের মধ্যে করতে হবে হজের নিবন্ধন। প্যাকেজের বাইরে বেশি টাকা নেয়ার সুযোগ নেই। আর যারা বয়সের নিষেধাজ্ঞায় আটকে গেলেন, তাদের জন্য রয়েছে বিকল্প উপায়। ৬৫ বছর বয়স হবার কারণে যারা এবার হজে যেতে পারছেন না, তারা তাদের মনোনীত ব্যক্তিকে পাঠাতে পারবেন। আর চাইলে টাকাও ফেরত নিতে পারবেন।

হাবের সভাপতি শাহাদাত হোসাইন তসলিম বলেন, অন্য এজেন্সিগুলো চাইলে আলাদা প্রিমিয়াম প্যাকেজ ঘোষণা করতে পারবেন। সেটি একবারে আলাদা, সেগুলোর সুযোগ-সুবিধাও দৃশ্যমান। হজ যাত্রীরা যারা যাবেন তাদের কাছে আমার অনুরোধ তারা যাতে এজেন্সির প্যাকেজের সক্ল সুযোগ-সুবিধা দেখে,পড়ে, জেনে চুক্তি স্বাক্ষর করে। 

হজ নিয়ে কেউ অসদুপায় অবলম্বন করলে নেয়া হবে কঠোর আইনি ব্যবস্থা।

ধর্ম বিষয়ক প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান বলেন, এবারের হজে ৬৫ বছর বয়স হবার কারণে যারা যেতে পারছেন না, তাদের জন্য ভিন্ন ব্যবস্থা আছে। তারা তাদের যেকোন আত্মীয়কে হজে পাঠাতে পারবেন। দেশে বা দেশের বাইরে হজ নিয়ে কোন এজেন্সি অন্যায় করলে হজ আইন-২০২১ এর বিধানে তাদেরকে সর্বোচ্চ ৫০ লাখ টাকা জরিমানার শাস্তি রয়েছে।

এবার বাংলাদেশ থেকে হজ পালনের সুযোগ পাচ্ছেন মোট ৫৭ হাজার ৫৮৫ জন।

আরও পড়ুন