বাংলাদেশ, অর্থনীতি, জেলার সংবাদ, বিশেষ প্রতিবেদন

কুষ্টিয়ায় জায়গার অভাবে শিল্পপ্রতিষ্ঠান করতে পারছেন না উদ্যোক্তারা

Hafijul Haque Ujjal

ডিবিসি নিউজ

শনিবার ২৭শে নভেম্বর ২০২১ ০৯:০৫:০৮ পূর্বাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

জায়গার অভাবে কুষ্টিয়া বিসিক শিল্পনগরীতে নতুন শিল্পপ্রতিষ্ঠান গড়ে তুলতে পারছেন না মালিকরা। বিচ্ছিন্নভাবে প্রতিষ্ঠান স্থাপন করতে গিয়ে যেমন কৃষি জমি নষ্ট হচ্ছে তেমনি নানা সমস্যায় পড়ছেন উদ্যোক্তারাও। এমন অবস্থায় দ্রুত বিকল্প শিল্প পার্ক গড়ে তোলার দাবি জেলা উদ্যোক্তাদের। জায়গা নির্ধারণসহ নতুন বিসিক গড়ে তুলতে কাজ চলছে, বলছে বিসিক কর্তৃপক্ষ।

১৯৬৩ সালে কুষ্টিয়ার কুমারপাড়ায় ১৮ দশমিক চার নয় শতাংশ একর জমির ওপর বিসিক শিল্পনগরীর যাত্রা শুরু, তবে শিল্প-কারখানা স্থাপন শুরু হয় ১৯৬৭ সালে।  বর্তমানে ৮৫টি প্লটে বিআরবি গ্রুপের ১১টি প্রতিষ্ঠান থাকলেও চালু রয়েছে ৯টি। 

অনেকেই জায়গা না থাকায় ব্যক্তি মালিকানাধীন জমি কিনে শিল্প প্রতিষ্ঠান সম্প্রসারণ করছেন। এগিয়ে আসতে পারছেন না নতুন উদ্যোক্তারাও। তারা বলছেন, গ্যাস সংযোগসহ নতুন প্লট ও প্রয়োজনীয় অবকাঠামো অভাবে রপ্তানিমুখী প্রতিষ্ঠান গড়ে তোলা যাচ্ছে না।

আর কুষ্টিয়া চেম্বারের নেতারা চান নতুন শিল্পপার্ক। কুষ্টিয়া চেম্বারের পরিচালক প্রকৌশলী সাইফুল ইসলাম মারুফ বলেন,‘যেই জায়গা আমারা নিচ্ছি এতে করে কৃষি জমিও ক্ষতিগ্রস্থ হচ্ছে। তাই একটি নির্দিষ্ট জায়গা প্রয়োজন।’

কুষ্টিয়ার ভেড়ামারা অথবা কুমারখালীতে নতুন শিল্প পার্কের জন্য ৫শ একর জায়গা খোঁজার কথা জানালেন কুষ্টিয়া বিসিক জেলা কার্যালয়ের ভারপ্রাপ্ত উপ-মহাব্যবস্থাপক প্রকৌশলী সোলায়মান হোসেন। তিনি বলেন,‘কুষ্টিয়া জেলায় একটি শিল্প পার্ক অতি দ্রুত বাস্তবায়নের লক্ষ্য নিয়ে আমরা কাজ করে যাচ্ছি। সবার সহযোগিতা পেলে আমরা খুব দ্রুত একটি শিল্প পার্ক তৈরি করতে পারবো।’

শিগগিরই নতুন শিল্প পার্ক তৈরি করা হলে নতুন শিল্প প্রতিষ্ঠান স্থাপনের মাধমে কর্মসংস্থানেরও সৃষ্টি হবে বলে আশাবাদী জেলার ব্যবসায়ীরা।  

আরও পড়ুন