বাংলাদেশ, অর্থনীতি, কৃষি

'কৃষি যন্ত্রপাতির বাজারের প্রায় ৭০ ভাগ এখনও আমদানি নির্ভর' 

হ্যাপী মাহমুদ

ডিবিসি নিউজ

মঙ্গলবার ১১ই জানুয়ারী ২০২২ ১১:২৩:৫৯ পূর্বাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

দেশে গত এক দশকে অত্যাধুনিক কৃষি যন্ত্রপাতির বাজার বেড়েছে দ্বিগুণ। ২০১১ সালে এই বাজার ছিল ১০ হাজার কোটি টাকার, যা বর্তমানে দাঁড়িয়েছে ২০ হাজার ৬শ' কোটি টাকায়।

কিন্তু প্রয়োজনীয় যন্ত্রাংশের ব্যাকওয়ার্ড লিঙ্কেজ গড়ে না উঠা, দক্ষ জনবলের অভাব, কর সুবিধা না থাকায় কৃষি যন্ত্রপাতির বাজার এখনো আমদানি নির্ভর বলে জানান আমদানিকারকরা।

বাংলাদেশে ফসলি জমির পরিমাণ ৭৯ লাখ ৪৭ হাজার হেক্টর। এর ৯০ ভাগ জমিই যান্ত্রিক চাষাবাদের আওতায় চলে এসেছে। ফলে সনাতনী চাষাবাদ থেকে বেরিয়ে অত্যাধুনিক যন্ত্রপাতির ব্যবহারের মাধ্যমে কৃষির যান্ত্রিকীকরণ শুরু হয়েছে। 

এর প্রভাবে দেশের বাজারে অত্যাধুনিক কৃষি যন্ত্রপাতির বাজার বেড়ে গেছে। গবেষকরা বলছেন, ২০১১ সালে এই বাজার ছিল ১০ হাজার কোটি টাকার, যা বর্তমানে দাঁড়িয়েছে ২০ হাজার ৬শ' কোটি টাকার।

চাহিদা বাড়লেও কৃষি যন্ত্রপাতির বাজারের প্রায় ৭০ ভাগ এখনও আমদানি নির্ভর। এ জন্য প্রয়োজনীয় যন্ত্রাংশের ব্যাকওয়ার্ড লিঙ্কেজ গড়ে না উঠা, দক্ষ জনবলের অভাব, কর সুবিধা না থাকাকে দুষছেন ব্যবসায়ীরা।

দেশেই অত্যাধুনিক কৃষিযন্ত্রের উৎপাদন বাড়লে কৃষির উপকরণ ব্যয় কমবে, পাশাপাশি কর্মসংস্থান হবে বহু মানুষের-এমনটাই মনে করেন সংশ্লিষ্টরা।

আরও পড়ুন