বাংলাদেশ, ভিডিও, জাতীয়, সংবাদের ভিডিও, আইন ও কানুন

কোটালিপাড়ায় বোমা পুঁতে রাখায় রাষ্ট্রদ্রোহ মামলার রায় আজ

ডিবিসি নিউজ ডেস্ক

ডিবিসি নিউজ

মঙ্গলবার ২৩শে মার্চ ২০২১ ০৭:৪২:২০ পূর্বাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

গোপালগঞ্জের কোটালিপাড়ায় ৭৬ কেজি বোমা পুঁতে রাখার ঘটনায় ১৪ জঙ্গির বিরুদ্ধে করা রাষ্ট্রদ্রোহ মামলার রায় আজ। দুপুরে ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনাল-১ এর বিচারক আবু জাফর মোহাম্মদ কামরুজ্জামান এ রায় ঘোষণা করবেন।

রায়ে সব আসামির ফাঁসি হবে বলে আশাবাদী রাষ্ট্রপক্ষ।  তবে, আসামিপক্ষের আইনজীবীরা বলছেন রাষ্ট্রপক্ষ অভিযোগ প্রমাণ করতে পারেনি।

২০০০ সালের ১৯শে জুলাই গোপালগঞ্জের কোটালিপাড়ায় শেখ লুৎফর রহমান আদর্শ কলেজের মাঠের পাশ থেকে উদ্ধার হয় ৭৬ কেজি ওজনের একটি বোমা। পরের দিন তখনকার প্রধানমন্ত্রী শেখ হাসিনার এই মাঠের পাশেই বক্তব্য দেয়ার কথা ছিল।

এ ঘটনায় তখনকার প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যা চেষ্টার মামলার পাশাপাশি দেশের বিরুদ্ধে যুদ্ধ ও রাষ্ট্র দ্রোহিতার অভিযোগে আলাদা আরো একটি মামলা করে পুলিশ। সেই মামলায় ২০০১ সালের ১৫ই নভেম্বর মুফতি হান্নানসহ আসামিদের বিরুদ্ধে অভিযোগপত্র দেয় সিআইডি।

আর ২০০৪ সালের ২১ নভেম্বর আদালত আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠন করলে শুরু হয় বিচার। মামলায় রাষ্ট্রপক্ষে ৫০ সাক্ষীর মধ্যে ৩৪ জন আদালতে সাক্ষ্য দেন।

আসামিদের বিরুদ্ধে সন্দেহাতিতভাবে অভিযোগ প্রমাণিত হওয়ায় তাদের সর্বোচ্চ শাস্তি হবে, আশা রাষ্ট্রপক্ষের। রাষ্ট্রপক্ষের আইনজীবী আবু আব্দুল্লাহ ভূইয়া বলেন,'সন্দেহাতিতভাবে অভিযোগ প্রমাণিত হয়েছে। সেখানে আমরা রাষ্ট্রের পক্ষ থেকে সাজা মৃত্যুদণ্ড দাবী করেছি।'

ন্যায় বিচার পেলে সবই খালাস পাবেন, দাবি আসামিপক্ষের আইনজীবীর। আসামিপক্ষের আইনজীবী  মো. শহিদউল্ল্যাহ বলেন,'যেভাবে সততার সঙ্গে প্রমাণাদি উপস্থাপনের দরাকর ছিলো, রাষ্ট্রপক্ষ সেখানে চরমভাবে ব্যার্থ হয়েছে। যদি চুলচেরা বিশ্লেষন করে এই মামলার রায় দেয়া হয় তবে আমি মনে করি এই মামলার সকল আসামি খালাশ পাবার যোগ্য।'

এ মামলার ১৪ আসামির মধ্যে ৯জন কারাগারে আর ৫জন পলাতক। পলাতক আসামিরা হলেন আজিজুল হক, লোকমান, মোহাম্মদ ইউসুফ, এনামুল হক ও মোছাহেব হাসান।

আরও পড়ুন