বিবিধ, ডেঙ্গু

কোন রঙের পোশাকে বেশি আকৃষ্ট হয় মশা?

আবু বকর

ডিবিসি নিউজ

সোমবার ৭ই ফেব্রুয়ারি ২০২২ ০৬:৫১:২৭ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

প্রকৃতির নিয়মে মশার সঙ্গে মানবজাতির ধুন্ধুমার যুদ্ধ লাগবেই। কিন্তু জানেন কি, মশা কাকে আক্রমণ বেশি করবে তার অনেকটাই নির্ভর করে সংশ্লিষ্ট ব্যক্তি কোন রঙের পোশাক পরে আছেন তার উপরে!

বিজ্ঞান বিষয়ক পত্রিকা নেচার কমিউনিকেশন-এ প্রকাশিত একটি গবেষণাপত্রে ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক জানালেন, এডিস মশা প্রথমে যে জিনিসটি চিহ্নিত করে সেটি হল দেহ থেকে নিঃসৃত হওয়া কার্বন ডাই অক্সাইড।

এর পর যে উৎস থেকে ওই কার্বন ডাই অক্সাইড নির্গত হচ্ছে, তার রঙের উপর ভিত্তি করে আক্রমণ করে মশা। গবেষকদের বক্তব্য লাল, কমলা, কালো ও সায়ান রঙের প্রতি বেশি আকৃষ্ট হয় মশা। পাশাপাশি সবুজ, বেগনি, নীল ও সাদা রঙের প্রতি একেবারেই আকৃষ্ট হয় না তারা।

এর আগে বিজ্ঞানীদের ধারণা ছিল, মূলত তিনটি বিষয়ের উপর ভিত্তি করে আক্রমণ করে মশা। নিশ্বাস থেকে নির্গত কার্বন ডাই অক্সাইড, ঘাম ও দেহের উষ্ণতা। এবার এই তালিকায় একটি চতুর্থ বিষয় যুক্ত হল বলেই বিশ্বাস বিজ্ঞানীদের। এমনকি গাঢ় লাল না হলেও ত্বকের লাল রঞ্জক পদার্থেও আকৃষ্ট হয় মশা। অন্তত এমনটাই দাবি গবেষকদের। তাদের আরও দাবি, যে যে রং মশা পছন্দ করে না সেই রঙের পোশাক পরলে অনেকটাই এড়ানো যেতে পারে মশার কামড়।

সূত্র: আনন্দবাজার পত্রিকা

আরও পড়ুন