আন্তর্জাতিক

কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্রে অর্থায়ন করবে না চীন

আবু বকর

ডিবিসি নিউজ

বুধবার ২২শে সেপ্টেম্বর ২০২১ ০৪:২৮:৪৬ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

দেশের বাইরে আর কোনো কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্রে অর্থায়ন করবে না চীন।

বুধবার (২২ সেপ্টেম্বর) জাতিসংঘের সাধারণ অধিবেশনে দেওয়া ভাষণে এ কথা জানান চীনা প্রেসিডেন্ট শি জিনপিং। বিবিসি'র এক প্রতিবদেনে এমনটি বলা হয়।

জাতিসংঘের বার্ষিক এই সম্মেলনে ভিডিও রেকর্ডিং বক্তব্যে শি জিনপিং বলেন, সবুজ ও কম-কার্বনের জ্বালানি ব্যবহারে উন্নয়নশীল দেশগুলোকে সহায়তায় পদক্ষেপ বাড়াবে চীন।

বিশ্বের সবচেয়ে বড় কার্বন-নির্গমনকারী দেশ চীন ঘরোয়া জ্বালানির প্রয়োজন মেটাতে অনেক বেশি কয়লার ওপর নির্ভরশীল। চীনের এমন সিদ্ধান্তে বিশ্বজুড়ে বিদ্যুৎ উৎপাদনে পরিবেশের জন্য ক্ষতিকর কয়লার ব্যবহার উল্লেখযোগ্য হারে কমে আসবে।

বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভের অধীন ভিয়েতনাম, ইন্দোনেশিয়াসহ বিশ্বের বেশ কিছু রাষ্ট্রে কয়লা প্রকল্পে সহায়তা ও বিনিয়োগ করে আসছে চীন। এর কারণে দীর্ঘদিন ধরে দেশটির ওপর আন্তর্জাতিক মহলের কূটনৈতিক চাপ ছিল। প্যারিস জলবায়ু চুক্তি মেনে এসব কার্যক্রম বন্ধ করার চাপ দিচ্ছিলো তারা।

এদিকে, শি জিনপিংয়ের এই ঘোষণাকে স্বাগত জানিয়েছেন যুক্তরাষ্ট্রের জলবায়ুবিষয়ক দূত জন কেরি। এক বিবৃতিতে তিনি বলেন, প্রেসিডেন্ট শি জিনপিং এমন গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়েছেন, যা শুনে আমি যারপরনাই আনন্দিত।

গত বছর শি জিনপিং ঘোষণা দিয়েছিলেন, ২০৩০ সাল নাগাদ চীন কার্বন নিঃসরণ উল্লেখযোগ্য হারে কমিয়ে আনবে এবং ২০৬০ সালের আগে কার্বন নিঃসরণ পুরোপুরি বন্ধ করবে।

আরও পড়ুন