• বৃহস্পতিবার, ০৯ এপ্রিল ২০২০
  • দুপুর ২:২৫

'খালেদা জিয়ার সাজা স্থগিত করা প্রধানমন্ত্রীর অনন্য উদারতা'

'খালেদা জিয়ার সাজা স্থগিত করা প্রধানমন্ত্রীর অনন্য উদারতা'
বিএনপি চেয়ারপার্সনের সাজা স্থগিত করে অনন্য উদারতার পরিচয় দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা, এমনটি জানিয়েছেন সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

বুধবার (২৫মে মার্চ) দুপুরে, সচিবালয়ে আয়োজিত এক ব্রিফিংয়ে এ কথা বলেন তিনি। এসময় ওবায়দুল কাদের আরও বলেন, 'এখন থেকে ১০-১১ দিন আগে আবেদনটি করা হয়েছিলো। এখানে যে ফৌজদারি কার্যবিধির কথা বলা হয়েছে, এটা নিশ্চই তারাও জানে। তারা পরিবার থেকে আবেদন ইচ্ছা করলেই করতে পারতেন, আগেও করতে পারতেন। তারা তো আবেদন করেছে কয়েকদিন আগে।'

ওবায়দুল কাদের আরও বলেন, 'এখন শুধু আনুষ্ঠানিকতার কিছু বিষয় বাকি আছে। ফরমালিটিজ কমপ্লিট হলে খালেদা জিয়া মুক্তি পাবেন। বিএনপির উচিত বিষয়টিকে ইতিবাচকভাবে নিয়ে করোনা মোকাবিলায় সরকারকে সহযোগিতা করা।'

আইনি প্রক্রিয়া শেষ হলে আজ বুধবারই মুক্তি পেতে পারেন বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া। আইন মন্ত্রণালয় থেকে মুক্তি সংক্রান্ত সুপারিশের নথি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে চলে গেছে। স্বরাষ্ট্র মন্ত্রণালয় এখন সারসংক্ষেপ তৈরি করে প্রধানমন্ত্রীর অনুমোদনের জন্য পাঠানোর প্রক্রিয়া চালাচ্ছে। সরকার প্রধানের অনুমোদন মিললে, খালেদা জিয়াকে মুক্তির নির্দেশনার কাগজপত্র কারাগারে পাঠানো হবে।

এর আগে, মঙ্গলবার (২৪শে মার্চ) বিশেষ পরিস্থিতি বিবেচনায় নিয়ে দুটি শর্তে খালেদা জিয়ার সাজা ৬ মাসের জন্য স্থগিত রেখে তাকে মুক্তির সিদ্ধান্ত নেয় সরকার। আইনমন্ত্রী আনিসুল হক জানান, খালেদা জিয়ার পরিবার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে এবং আইনমন্ত্রীর কাছে উন্নত চিকিৎসার জন্য নির্বাহী আদেশে তার মুক্তি চেয়ে আবেদন করেছিলেন। তার প্রেক্ষিতে প্রধানমন্ত্রীর নির্দেশে আইনি প্রক্রিয়া অনুসরণ করে মানবিক দিক বিবেচনা করে ফৌজদারি কার্যবিধি ৪০১ ধরায় বেগম খালেদা জিয়ার সাজা ৬ মাসের জন্য স্থগিত রেখে নিজ বাসায় অবস্থান করে চিকিৎসা নেয়ার শর্তে এবং এই সময়ে বিদেশে না যাওয়ার শর্তে তাকে মুক্তি দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

আইনমন্ত্রী আরও জানান, এটা কিন্তু জামিন নয়, সাজা স্থগিত রেখে মুক্তি দেয়ার সিদ্ধান্ত। এই সিদ্ধান্ত স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। সেখান থেকে কার্যকর করা হবে। আর, যে হাসপাতালে খালেদা জিয়া চিকিৎসা করাতে চান দেশের ভেতরে সে হাসপাতালেই চিকিৎসা নিতে পারবেন।

 

ডেস্ক
ডিবিসি নিউজ
প্রকাশিতঃ ২৫শে মার্চ, ২০২০
আপডেটঃ বৃহঃস্পতিবার, ৯ই এপ্রিল, ২০২০ সকাল ০৯:২১


সর্বশেষ

ঘটনাপ্রবাহ বিশ্লেষণঃ

আরও পড়ুন