আন্তর্জাতিক, ভ্রমণ

খুলছে বিশ্বের পর্যটনকেন্দ্রগুলো, ছুটছেন ভ্রমণপিপাসুরা

সামিয়া জান্নাহ

ডিবিসি নিউজ

শনিবার ২০শে জুন ২০২০ ১২:২৯:২১ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

পর্যটনের দুয়ার খুলছে দেশে দেশে, ধীরে ধীরে গতি ফিরছে পর্যটন ব্যবসায়।

করোনায় অনেক দিন বন্ধ থাকার পর একটু একটু করে খুলে যাচ্ছে বিভিন্ন দেশের পর্যটনকেন্দ্রগুলো। মেক্সিকোর কানকুন, ব্রাজিলের রিও ডি জিনেরিও, স্পেনের মালাগা শহরসহ জনপ্রিয় পর্যটনকেন্দ্রগুলোতে দেখা যাচ্ছে ভিড়। স্বাস্থ্যবিধি মেনে এবং সামাজিক দূরত্ব মেনে এসব জায়গায় ছুটছে ভ্রমণপিপাসুরা।

অর্থনীতি চাঙ্গা করতে পর্যটনকেন্দ্রগুলো খুলে দিয়েছে বিশ্বের বিভিন্ন দেশ। অনেক দিন গৃহবাস থেকে মুক্তি পেয়ে কিছুটা বিনোদনের জন্য এসব পর্যটনকেন্দ্রে ছুটছে মানুষ। 

ধীরে ধীরে খুলে দেয়া হয় স্পেন, জার্মানি, ব্রাজিল ও ইতালির সমুদ্র সৈকতগুলো। মেক্সিকোর কানকুনের নৈসর্গিক সমুদ্র সৈকতগুলোতেও দেখা যাচ্ছে পর্যটকের ভিড়। পরিবারের সঙ্গে আনন্দে কিছুটা সময় কাটাতে সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ের সৈকতেও ঘুরতে যাচ্ছেন পর্যটকরা। 

কিছুটা রোমাঞ্চের আশায় দুবাইয়ের কৃত্রিমভাবে তৈরি বরফের পার্কগুলোতে আসছেন পর্যটকরা। মাস্ক পরেই কৃত্রিম বরফের পাহাড়ের ঢালে স্কি করছেন তারা।    

ইতালির রোম ও মিলানের ঐতিহাসিক স্থাপনাগুলোতেও প্রতিদিনই আসছেন পর্যটকরা। তবে ভিড় কিছুটা কম। তাই অনেকটা খালিই পড়ে আছে রোমের ঐতিহ্যবাহী ঝর্ণা, ভাস্কর্যসহ অন্যান্য স্থাপনাগুলো। এছাড়া ইতালির বিখ্যাত কলোসিয়ামও পর্যটকদের স্বাগত জানাচ্ছে পর্যটকদের।   

স্পেনের জাদুঘরগুলোয় এতদিন খালি পড়ে ছিল। তবে লকডাউন শিথিলের সঙ্গে সঙ্গেই জাদুঘরগুলোতে ভিড় করেছেন শিল্পপ্রেমী স্প্যানিশরা। স্বাস্থ্যবিধি মেনে জাদুঘরের নানা শিল্পকর্ম উপভোগ করছেন তারা।

আরও পড়ুন