জাতীয়, আইন ও কানুন

গার্ড অব অনার দেয়ার ক্ষেত্রে নারী কর্মকর্তাকে না রাখার বিষয়ে রিট

Kamrul Islam Rubel

ডিবিসি নিউজ

মঙ্গলবার ১৫ই জুন ২০২১ ০৮:২৮:৩৬ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

বীর মুক্তিযোদ্ধাদের মৃত্যুর পর ‘গার্ড অব অনার’ দেয়ার ক্ষেত্রে নারী ইউএনও কর্মকর্তাকে না রাখার বিষয়ে সংসদীয় কমিটির সুপারিশের বৈধতাকে চ্যালেঞ্জ করে হাইকোর্টে একটি রিট করা হয়েছে।

তবে, সংসদীয় কমিটি সুপারিশের কোনও গেজেট না হওয়ার বিচারপতি মোঃ মজিবুর রহমান মিয়া ও বিচারপতি মো. কামরুল হোসেন মোল্লার ভার্চুয়াল হাইকোর্ট বেঞ্চ এই রিটের শুনানি চার সপ্তাহের জন্য মুলতবি করেছেন।

আদালতে রিটের পক্ষে ছিলেন আইনজীবী ফাওজিয়া করিম। সংসদীয় কমিটির সুপারিশ সংবিধান পরিপন্থী উল্লেখ করে তা স্থগিত চেয়ে ফাউন্ডেশন ফর ল’ অ্যান্ড ডেভলপমেন্ট- এফএলএডি এর পক্ষে ব্যারিস্টার কাজী মারুফুল আলম হাইকোর্টে রিটটি করেন। রিটে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের সচিব ও মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যানসহ সংশ্লিষ্টদের বিবাদী করা হয়।

গত রবিবার সংসদীয় কমিটির বৈঠকে আলোচনার পর সরকারের কাছে সুপারিশ রাখা হয় গার্ড অব অনার দেওয়ার ক্ষেত্রে নারী ইউএনওদের বিকল্প খুঁজতে। সংসদ সচিবালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘বীর মুক্তিযোদ্ধাদের ‘গার্ড অব অনার’ প্রদানের ক্ষেত্রে দিনের বেলায় আয়োজন করা এবং মহিলা ইউএনওর বিকল্প ব্যক্তি নির্ধারণে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।’

আরও পড়ুন