আন্তর্জাতিক, অন্যান্য

গ্রহাণু থেকে পৃথিবীকে রক্ষায় নাসার নতুন মিশন

Hafijul Haque Ujjal

ডিবিসি নিউজ

বৃহঃস্পতিবার ২৫শে নভেম্বর ২০২১ ১১:৫০:৪৯ পূর্বাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

মহাকাশে ধেয়ে আসা গ্রহাণু থেকে পৃথিবীকে রক্ষায় প্রথমবারের মত মহাকাশযান উৎক্ষেপণ করলো মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা। ডাইমরফোস নামে একটি গ্রহাণুতে আঘাত হেনে এর কক্ষপথ পরিবর্তনের চেষ্টা করবে নাসার ডার্ট নামের মহাকাশযানটি। এই পরিবর্তন খুব সামান্য হলেও গ্রহাণুর সাথে সংঘর্ষ থেকে বেঁচে যাবে পৃথিবী।

প্রাগৈতিহাসিক যুগে গ্রহাণুর আঘাতে নিশ্চিহ্ন হয়েছিল ডায়নোসররা। পৃথিবীর দিকে এমন বিশাল গ্রহাণু ধেয়ে আসার ঘটনা বিরল হলেও, এর ধাক্কায় ধ্বংস হয়ে যেতে পারে পুরো মানবজাতি।  মাত্র ১৬০ মিটার চওড়া গ্রহাণু পৃথিবীর জনবহুল এলাকায় আঘাত হানলে ব্যাপক ধ্বংসযজ্ঞ হবে। মারা যাবে হাজার হাজার মানুষ।  

গ্রহাণুর আঘাত থেকে পৃথিবীকে রক্ষার পরীক্ষামূলক মিশনে নেমেছে মার্কিন মহাকাশ সংস্থা নাসা। বুধবার ডার্ট নামে একটি মহাকাশযান উৎক্ষেপণ করে নাসা, যা আঘাত হানবে ডাইমরফোস নামের গ্রহাণুতে।ক্যালিফোর্নিয়ার ভ্যানডেনবার্গ স্পেস ফোর্স ঘাঁটি থেকে ফ্যালকন-নাইন নামে একটি রকেটে করে উৎক্ষেপণ করা হয় ‘ডার্ট’ মহাকাশযান।  এর পুরো নাম ডাবল অ্যাস্টেরয়েড রিডিরেকশন টেস্ট।  

ডাইমরফোস পৃথিবীর জন্য এখনও হুমকি নয়।  ডার্টের আঘাতে গ্রহাণুটির কক্ষপথ এবং গতিবেগ কতটুকু পরিবর্তন হচ্ছে তা পরীক্ষা করে দেখা হবে।  ভবিষ্যতে বড় আকারের কোন গ্রহাণু ধেয়ে আসলে তার পথ পরিবর্তনে সহায়তা করতে পারে এই গবেষণা। নাসার বিজ্ঞানী কেলি ফাস্ট বলেন,‘ডার্টের আঘাতে ডাইমরফোসের কক্ষপথের খুবই সামান্য পরিবর্তন হবে।  কিন্তু আগে থেকে কোন গ্রহাণু চিহ্নিত করা গেলে এটুকু পরিবর্তনই পৃথিবীকে রক্ষা করতে পারবে।’

মহকাশে যেয়ে প্রথমে নিজ কক্ষপথে ঘুরতে শুরু করবে ডার্ট। ২০২২ সালের সেপ্টেম্বর নাগাদ পৃথিবীর ৬৭ লাখ মাইলের মধ্যে আসার পর গ্রহাণুটির সাথে মহাকাশযানটির সংঘর্ষ হবে। ঘন্টায় প্রায় ১৫,০০০ মাইল বেগে ডাইমর্ফোসকে আঘাত করবে ডার্ট। 
 
প্রথমবারের মত পৃথিবীর সুরক্ষায় এমন কোন মিশনে নামল নাসা।  এই প্রকল্পে মোট ৩২ কোটি ৫০ লাখ ডলার ব্যয় করছে নাসা।  

আরও পড়ুন